kalerkantho

রবিবার । ৮ কার্তিক ১৪২৮। ২৪ অক্টোবর ২০২১। ১৬ রবিউল আউয়াল ১৪৪৩

করোনায় আক্রান্ত কবি বারাবারার মুক্তির দাবি

কালের কণ্ঠ ডেস্ক   

১৮ জুলাই, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



করোনায় আক্রান্ত কবি বারাবারার মুক্তির দাবি

ভারতের তেলেগু ভাষার বিখ্যাত কবি বারাবারা রাওয়ের মুক্তির দাবি ক্রমে জোরালো হচ্ছে। বিশেষ করে করোনায় আক্রান্ত ৮১ বছর বয়সী এই কবির সুচিকিৎসার ব্যবস্থা না করায় মানুষের মধ্যে ক্ষোভ বাড়ছে। পরিবারের সদস্যরা জানিয়েছেন, মাওবাদী ধারার এই কবির অবস্থা আশঙ্কাজনক। সুচিকিৎসা না পেলে যেকোনো সময় অনাকাঙ্ক্ষিত কিছু ঘটে যেতে পারে।

সাম্প্রদায়িক সহিংসতায় উসকানির অভিযোগে ২০১৮ সালে গ্রেপ্তার হন বারাবারা রাও। তিনি মহারাষ্ট্রের একটি কারাগারে বন্দি আছেন। দুই বছর পার হলেও তাঁর বিরুদ্ধে দায়ের করা মামলা আদালতে গড়ায়নি। এ অবস্থায় করোনাভারাইসে আক্রান্ত হন তিনি।

পরিবারের সদস্যরা জানান, রাওকে সরকারি একটি হাসপাতালে রাখা হয়েছে। সেখানে স্বজনরা তাঁকে দেখতে গিয়েছিলেন। হাসপাতালে মানুষের কোনো মর্যাদাই কবিকে দেওয়া হচ্ছে না। তাঁকে রাখা হয়েছে মেঝেতে। বিছানা প্রশ্রাবে ভিজে গেছে। একজন লোকও সেখানে নেই যে, তাঁকে দেখাশোনা করবে। স্থানীয় গণমাধ্যমের খবরে জানানো হয়, বারাবারা রাও এতটাই অসুস্থ যে নিজের স্ত্রী ও মেয়েদের চিনতে পারছেন না।

করোনায় আক্রান্ত হওয়ার পরও কবিকে কারাগারে রাখা হয়। পরে এ নিয়ে জরুরি সংবাদ সম্মেলন ডাকে কবির পরিবার। সংবাদ সম্মেলনে জানানো হয়, বারাবারা রাওয়ের অবস্থা এতটাই গুরুতর যে তিনি অন্য কারো সাহায্য ছাড়া দাঁতও মাজতে পারেন না। কারাগারের এক কয়েদির সহযোগিতায় তিনি দাঁত মাজেন। ওই কয়েদিকেও একই অভিযোগে গ্রেপ্তার করা হয়েছে। সূত্র : বিবিসি।



সাতদিনের সেরা