kalerkantho

শনিবার । ৩১ শ্রাবণ ১৪২৭। ১৫ আগস্ট ২০২০ । ২৪ জিলহজ ১৪৪১

হংকংয়ের বিশেষ বাণিজ্য সুবিধা বাতিল ট্রাম্পের

কালের কণ্ঠ ডেস্ক   

১৬ জুলাই, ২০২০ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



চীনের স্বায়ত্তশাসিত অঞ্চল হংকংয়ে বিতর্কিত জাতীয় নিরাপত্তা আইন কার্যকর করার জেরে ওই নগরের বিশেষ বাণিজ্য সুবিধা বাতিল করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যুক্তরাষ্ট্রের এ পদক্ষেপের প্রতিশোধ নেওয়ার হুমকি দিতে দেরি করেনি চীন।

গত মঙ্গলবার হংকংয়ের বিশেষ বাণিজ্য সুবিধা বাতিলসংক্রান্ত একটি নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। তিনি বলেছেন, ‘এখন থেকে হংকংকে মূল ভূখণ্ড চীনের মতোই বিবেচনা করা হবে।’ হোয়াইট হাউসের রোজ গার্ডেনে এক সংবাদ সম্মেলনে ট্রাম্প আরো বলেন, ‘বিশেষ সুবিধা থাকবে না, বিশেষ অর্থনৈতিক ব্যবস্থা থাকবে না এবং স্পর্শকাতর প্রযুক্তি রপ্তানি হবে না।’

একই দিন প্রেসিডেন্ট ট্রাম্প হংকংয়ের নিরাপত্তা আইন প্রণয়নে যুক্ত চীনা কর্মকর্তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারিসংক্রান্ত একটি আইনেও স্বাক্ষর করেছেন। ‘হংকং অটোনমি অ্যাক্ট’ নামের আরেকটি আইনেও তিনি স্বাক্ষর করেছেন বলে জানান। এ আইনের বলে হংকংয়ের স্বাধীনতা খর্ব করায় ভূমিকা রাখা ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া যাবে। যুক্তরাষ্ট্রের এসব পদক্ষেপের বিরুদ্ধে প্রতিশোধ নেওয়ার হুমকি দিয়েছে চীন। সূত্র : বিবিসি।

 

মন্তব্য



সাতদিনের সেরা