kalerkantho

শনিবার । ৩১ শ্রাবণ ১৪২৭। ১৫ আগস্ট ২০২০ । ২৪ জিলহজ ১৪৪১

বিদেশি শিক্ষার্থী তাড়ানোর পরিকল্পনা বাদ

কালের কণ্ঠ ডেস্ক   

১৬ জুলাই, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বিদেশি শিক্ষার্থী তাড়ানোর পরিকল্পনা বাদ

শুধু অনলাইনে ক্লাস করবে, এমন বিদেশি শিক্ষার্থীদের যুক্তরাষ্ট্রছাড়া করার পরিকল্পনা থেকে সরে এসেছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন। বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও রাজ্য সরকারের আইনি পদক্ষেপ এবং বিভিন্ন মহলের চাপের মুখে বিদেশি শিক্ষার্থীদের নিয়ে নতুন নীতিমালা ঘোষণার এক সপ্তাহের মধ্যেই তারা সিদ্ধান্তটি থেকে সরে এলো।

ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি) ও হার্ভার্ডের মতো শিক্ষাপ্রতিষ্ঠান যুক্তরাষ্ট্র সরকারের নতুন ওই নীতমালার বিরুদ্ধে মামলা করেছিল। মঙ্গলবার ম্যাসাচুসেটসের ডিস্ট্রিক্ট আদালতের বিচারক অ্যালিসন বারাস জানান, সরকারের ওই নীতিমালা পরিবর্তনের বিষয়ে সব পক্ষই সমঝোতায় পৌঁছেছে।

নিউ ইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে জানানো হয়েছে, সমঝোতা অনুযায়ী যুক্তরাষ্ট্রের ইমিগ্রেশন অ্যান্ড কাস্টমস এনফোর্সমেন্ট (আইসিই) সংস্থা পরিচালিত স্টুডেন্ট অ্যান্ড এক্সচেঞ্জ ভিজিটর প্রগ্রাম বিদেশি শিক্ষার্থীদের নিয়ে মার্চের নির্দেশনাই পুনর্বহাল করতে যাচ্ছে। আগের নীতিমালায় করোনা মহামারির মধ্যে যুক্তরাষ্ট্রে থাকা বিদেশি শিক্ষার্থীদের প্রয়োজনে তাদের সব কোর্স অনলাইনে করার সুযোগ দেওয়া হয়েছিল। অনলাইনে ক্লাস করলেও তারা ‘শিক্ষার্থী ভিসায়’ বৈধভাবেই যুক্তরাষ্ট্রে থাকতে পারবে।

প্রতিবছর বিপুলসংখ্যক বিদেশি শিক্ষার্থী যুক্তরাষ্ট্রে পড়তে যায়। তাদের বেশির ভাগকেই সম্পূর্ণ টিউশন ফি দিতে হয়। এই অর্থ মার্কিন বিশ্ববিদ্যালয়গুলোর আয়ের অন্যতম উৎস। সম্প্রতি হার্ভার্ড কর্তৃপক্ষ এক ঘোষণায় করোনাভাইরাসজনিত পরিস্থিতিতে নতুন শিক্ষাবর্ষে সব কোর্সের নির্দেশনা অনলাইনে দেওয়া হবে বলে জানায়।

এদিকে প্রেসিডেন্ট ট্রাম্প মঙ্গলবার বলেছেন, যুক্তরাষ্ট্রে নতুন অভিবাসন আইনে শিগগিরই সই করতে চলেছেন তিনি। হোয়াইট হাউসের ‘রোজ গার্ডেন’-এ সাংবাদিকদের তিনি বলেন, নতুন অভিবাসন আইনে অগ্রাধিকার পাবে অন্য দেশ থেকে আসা মানুষের মেধা, শিক্ষাগত যোগ্যতা ও প্রযুক্তিগত দক্ষতা। আর সেটা খুব ‘কঠোরভাবেই মেনে চলা হবে।’ অন্য দেশ থেকে অবৈধভাবে যুক্তরাষ্ট্রে ঢুকে পড়া শিশুদেরও নতুন আইনে রক্ষাকবচ দেওয়ার অঙ্গীকার করেন ট্রাম্প।

সূত্র : বিবিসি, এনডিটিভি।

মন্তব্য



সাতদিনের সেরা