kalerkantho

সোমবার । ২৬ শ্রাবণ ১৪২৭। ১০ আগস্ট ২০২০ । ১৯ জিলহজ ১৪৪১

জাতিসংঘের প্রতিবেদন

বিশ্বে ৯ জনে ১ জন বুভুক্ষু হয়ে পড়ছে

কালের কণ্ঠ ডেস্ক   

১৫ জুলাই, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বিশ্বে প্রতি ৯ জনের মধ্যে প্রায় একজন বুভুক্ষু হয়ে পড়ছে। করোনা মহামারির কারণে এ বছর এরই মধ্যে পরিস্থিতি আরো মারাত্মক হচ্ছে। সোমবার প্রকাশিত জাতিসংঘের এক প্রতিবেদনে বলা হয়, অর্থনৈতিক মন্দা এবং জলবায়ু পরিবর্তনজনিত বিপর্যয় আরো বেশি লোককে ক্ষুধার দিকে ঠেলে দিচ্ছে। অনেকের জন্য পুষ্টিকর খাবার সংগ্রহ অনেক ব্যয়বহুল। শুধু অপুষ্টিই নয়, প্রাপ্তবয়স্ক ও শিশুদের মধ্যে স্থূলতাও বাড়ছে।

স্টেট অব ফুড সিকিউরিটি অ্যান্ড নিউট্রিশন শীর্ষক বার্ষিক রিপোর্টে বলা হয়, ‘কয়েক দশকে ধীরে ধীরে ক্ষুধার্তের সংখ্যা কমে আসার পর ২০১৪ সাল থেকে আবার তা ধীরে ধীরে বাড়তে শুরু করেছে।’

রিপোর্টে বলা হয়, বিশ্বের প্রায় ৬৯ কোটি অথবা ৮.৯ শতাংশ লোক ক্ষুধার্ত। এর মধ্যে এক কোটি বেড়েছে ২০১৯ সালে, গত পাঁচ বছরে বেড়েছে ছয় কোটি। এই প্রবণতা অব্যাহত থাকলে ২০৩০ সাল নাগাদ বিশ্ব থেকে দারিদ্র্য নিরসনের পূর্ববর্তী পরিকল্পনা সফল হবে না। বর্তমান ধারা অব্যাহত থাকলে ২০৩০ সাল নাগাদ বিশ্বে ক্ষুধার্ত মানুষের সংখ্যা দাঁড়াবে ৮৯ কোটি অথবা বিশ্বের মোট জনসংখ্যার ৯.৮ শতাংশ।

কভিড-১৯ মহামারির কারণে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশগুলোতে দারিদ্র্য বৃদ্ধি পাবে, এতে আরো আট কোটি ৩০ লাখ থেকে ১৩ কোটি ২০ লাখ লোক নতুন করে দরিদ্র হতে পারে। এতে বলা হয়, করোনাভাইরাস সংক্রমণের আগে থেকেই বিশ্বে দারিদ্র্য পরিস্থিতির অবনতি হচ্ছিল সূত্র : এএফপি।

মন্তব্য



সাতদিনের সেরা