kalerkantho

বুধবার । ২৮ শ্রাবণ ১৪২৭। ১২ আগস্ট ২০২০ । ২১ জিলহজ ১৪৪১

গণতন্ত্রপন্থী ১৩ বিক্ষোভকারীর বিচার শুরু

হংকংয়ে ছয় লাখ ‘প্রতিবাদী ভোট’

কালের কণ্ঠ ডেস্ক   

১৪ জুলাই, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



হংকংয়ে চীনের চাপিয়ে দেওয়া নতুন কঠোর নিরাপত্তা আইনের বিরুদ্ধে প্রতীকী ‘প্রতিবাদী ভোট’ দিয়েছে ছয় লাখেরও বেশি মানুষ। সূর্যের প্রখর তাপ, করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার ভীতি এবং আইন ভাঙার বিষয়ে সরকারের রক্তচক্ষু উপেক্ষা করে গত রবিবার বিপুলসংখ্যক মানুষ প্রাইমারি নির্বাচনে অংশ নেয়। এর মধ্য দিয়ে আগামী সেপ্টেম্বরে হংকংয়ের আইন পরিষদ নির্বাচনে শক্তিশালী প্রার্থীদের বাছাই করে নেবে গণতন্ত্রপন্থীরা।

এদিকে হংকংয়ের গণতন্ত্রপন্থী আন্দোলনের গুরুত্বপূর্ণ ১৩ ব্যক্তিকে গতকাল আদালতে হাজির করা হয়। তাঁদের বিরুদ্ধে আনুষ্ঠানিকভাবে তিয়ানআনমেন স্কয়ারে চীনা সেনাদের চালানো অভিযানের বর্ষপূর্তির সমাবেশে অংশগ্রহণের অভিযোগ আনা হয়। এবার হংকংয়ে সমাবেশ নিষিদ্ধ ছিল।

গণতন্ত্রপন্থীরা এখন সব দিক থেকেই তীব্র চাপের মধ্যে রয়েছে। এর মধ্যেই গত রবিবার প্রার্থী বাছাইয়ের লক্ষ্যে প্রাইমারির আয়োজন করা হয়। হংকংয়ের এক ঊর্ধ্বতন কর্মকর্তা এর আগে হুঁশিয়ার করে বলেছিলেন, এভাবে ভোট অনুষ্ঠান করলে তা নিরাপত্তা আইনের লঙ্ঘন হবে। কিন্তু সে হুঁশিয়ারি উড়িয়ে দিয়ে হংকংজুড়ে ২৫০টি ভোটকেন্দ্রে তরুণ-বৃদ্ধ সবাই ভোট দিতে যায়। এক গণতন্ত্রপন্থী নেতা বলেন, ‘এই বিপুল ভোটার সমাগম আন্তর্জাতিক সম্প্রদায়কে একটি শক্তিশালী বার্তা দেবে। আর তা হচ্ছে, হংকংবাসী হার মানে না। আমরা এখনো গণতান্ত্রিক শিবিরের পাশে আছি। আমরা এখনো গণতন্ত্র, স্বাধীনতাকে সমর্থন করি।’

ভোটের আয়োজকরা বলছেন, দুই দিনের এই প্রাইমারি নির্বাচনে মোবাইল অ্যাপের মাধ্যমে অনলাইনে ভোট দিয়েছে পাঁচ লাখ ৯২ হাজার ভোটার।

সূত্র : এএফপি।

মন্তব্য



সাতদিনের সেরা