kalerkantho

শুক্রবার । ২৩ শ্রাবণ ১৪২৭। ৭ আগস্ট  ২০২০। ১৬ জিলহজ ১৪৪১

দৈনিক আক্রান্তের সংখ্যা দুই লাখের বেশি

কালের কণ্ঠ ডেস্ক   

১৩ জুলাই, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



দৈনিক আক্রান্তের সংখ্যা দুই লাখের বেশি

করোনাভাইরাসে বৈশ্বিক সংক্রমণের হার প্রায় দুই মাস ধরে বাড়ছে। তবে এই দুই মাসে মৃত্যুর হার অনেকটা কমেছে। সংক্রমণের ‘হটস্পট’ হিসেবে এখনো তালিকার শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। কয়েক দিন ধরেই সেখানে প্রতিদিন রেকর্ডসংখ্যক মানুষ করোনায় আক্রান্ত হচ্ছে। একই পরিস্থিতি ভারত ও দক্ষিণ আফ্রিকায়ও। পরিস্থিতি নিয়ন্ত্রণে আসেনি রাশিয়া কিংবা ব্রাজিলে।

এদিকে গতকাল পর্যন্ত বিশ্বের দুই শতাধিক দেশ ও অঞ্চলে শনাক্ত করোনা রোগীর সংখ্যা ছাড়িয়েছে এক কোটি  ২৮ লাখ। মৃতের সংখ্যা পাঁচ লাখ ৬৮ হাজারের বেশি।

 

দৈনিক শনাক্ত এখনো দুই লাখের বেশি

বিশ্বে গত দুই মাসের মধ্যে দৈনিক সংক্রমণের সংখ্যা সবচেয়ে কম ছিল ১১ মে। ওই দিন ৭৪ হাজার ৬৬৭ জনের মধ্যে ভাইরাসটি শনাক্ত হয়। এর পর থেকেই শনাক্তের হার বাড়তে থাকে। সর্বশেষ পাঁচ দিন দৈনিক শনাক্তের সংখ্যা ছিল দুই লাখের বেশি। গত শনিবার শনাক্ত হয় দুই লাখ ১৪ হাজার ৭৪১ জন। আগের দিন শনাক্ত হয় সর্বোচ্চ রোগী, দুই লাখ ৩৬ হাজার ৯১৮ জন। অন্যদিকে দৈনিক মৃতের সংখ্যা ছয় হাজারের নিচে রয়েছে।

 

ভারতে সর্বোচ্চ শনাক্ত

সর্বোচ্চ শনাক্তের তালিকায় তৃতীয় স্থানে থাকা ভারতের পরিস্থিতি ক্রমে খারাপের দিকে যাচ্ছে। সর্বশেষ ২৪ ঘণ্টায় দেশটিতে ২৮ হাজার ৬৩৭ জনের মধ্যে ভাইরাসটি শনাক্ত হয়। এ নিয়ে ভারতে আক্রান্তের সংখ্যা সাড়ে আট লাখ ছাড়াল। মৃত্যু হয়েছে প্রায় ২৩ হাজার মানুষের। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে দক্ষিণাঞ্চলীয় বেঙ্গালুরুতে এক সপ্তাহের লকডাউন ঘোষণা করা হয়েছে।

 

সার্বিক পরিস্থিতি

বৈশ্বিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের হিসাব অনুযায়ী, গতকাল বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টায় বিশ্বের ২১৩টি দেশ ও অঞ্চলে শনাক্ত রোগীর সংখ্যা ছিল এক কোটি ২৮ লাখ ৭২ হাজার ৪৫৬ জন। মৃত্যু হয়েছে পাঁচ লাখ ৬৮ হাজার ৩১২ জনের। সেরে উঠেছে ৭৫ লাখ দুই হাজার ১৫৮ জন। চিকিৎসাধীন ৪৮ লাখ এক হাজার ৯৮৭ জন। এদের মধ্যে মৃদু উপসর্গ রয়েছে ৪৭ লাখ ৪৩ হাজার ১৭৯ জনের (৯৯ শতাংশ)। বাকি ৫৮ হাজার ৮০৭ জনের (১ শতাংশ) অবস্থা আশঙ্কাজনক। এ ছাড়া বিশ্বের প্রতি ১০ লাখ মানুষের মধ্যে করোনা শনাক্ত হয়েছে এক হাজার ৬৫১ জনের শরীরে। সূত্র : আলজাজিরা।

মন্তব্য



সাতদিনের সেরা