kalerkantho

মঙ্গলবার  । ২০ শ্রাবণ ১৪২৭। ৪ আগস্ট  ২০২০। ১৩ জিলহজ ১৪৪১

ড্রিমারদের নাগরিকত্ব দেবেন ট্রাম্প!

কালের কণ্ঠ ডেস্ক   

১২ জুলাই, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



এত দিন ধরে ড্রিমারস খ্যাত অভিবাসীদের বিরোধিতা করে এলেও এবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, তাদের নাগরিকত্ব দেওয়ার পথ বের করবেন তিনি।

গত শুক্রবার এক সাক্ষাৎকারে ট্রাম্প বলেন, ‘আমি বিরাট এক নির্বাহী আদেশ জারি করতে যাচ্ছি। প্রেসিডেন্ট হিসেবে সেই ক্ষমতা আমার আছে এবং আমি ডিএসিএর ব্যাপারে সেটা প্রয়োগ করতে যাচ্ছি।’

ডিএসিএ তথা ডেফারড অ্যাকশন ফর চাইল্ডহুড অ্যারাইভালস হচ্ছে একটি বিশেষ প্রকল্প। শিশুকালে যারা পরিবারের সঙ্গে অবৈধভাবে যুক্তরাষ্ট্রে প্রবেশ করেছে, তাদেরকে বিতাড়িত করার পরিবর্তে যুক্তরাষ্ট্রে তাদের বসবাস, শিক্ষা ও কাজের অধিকার নিশ্চিত করা হয়েছে ওই প্রকল্পে। সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা প্রবর্তিত এ প্রকল্পের সুবিধা ভোগ করছে প্রায় সাত লাখ অভিবাসী, যাদের বেশির ভাগ লাতিন আমেরিকান। তাদের ড্রিমারস অভিহিত করা হয়। প্রেসিডেন্ট ট্রাম্প ২০১৭ সাল থেকে ডিএসিএ বাতিলের চেষ্টা করছেন। এ জন্য তিনি আদালতের দ্বারস্থও হয়েছেন। তবে ডিএসিএ বাতিলের পক্ষে সরকারের উপস্থাপিত যুক্তি দুর্বল—এমন মন্তব্য করে আপাতত প্রকল্পটি চালু রাখার পক্ষে রায় দিয়েছেন সুপ্রিম কোর্ট। ডিএসিএর ব্যাপারে সিদ্ধান্ত নেওয়ার ভার সরকারের ওপর ছেড়ে দিয়ে গত সপ্তাহের ওই রায়ে আরো বলা হয়, ওই প্রকল্প বাতিল করতে চাইলে সরকারের সামনে বৈধ প্রশাসনিক পথ আছে। সূত্র : এএফপি।

মন্তব্য