kalerkantho

বুধবার । ২৮ শ্রাবণ ১৪২৭। ১২ আগস্ট ২০২০ । ২১ জিলহজ ১৪৪১

ভারতে ‘গ্যাংস্টার’ বিকাশের এনকাউন্টারে মৃত্যু

কালের কণ্ঠ ডেস্ক   

১১ জুলাই, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ভারতের উত্তর প্রদেশে ‘কানপুরের ডন’ হিসেবে পরিচিত বিকাশ দুবে গতকাল শুক্রবার এনকাউন্টারে মারা গেছেন। তাঁর সহযোগীদের গুলিতে পুলিশের আট সদস্য নিহত হওয়ার এক সপ্তাহের মাথায় এ ঘটনা ঘটল। তবে আসলেই এনকাউন্টারে নাকি সাজানো ঘটনায় তাঁর মৃত্যু হয়েছে, এই প্রশ্নের পাশাপাশি নানা আলোচনা-সমালোচনায় ব্যস্ত হয়ে পড়েছে বিরোধী দল আর সংবাদমাধ্যমগুলো।

পুলিশের দাবি, গোপন সংবাদের ভিত্তিতে মধ্য প্রদেশের উজ্জয়ীনি থেকে গত বৃহস্পতিবার গ্রেপ্তার করা হয় বিকাশকে। এনকাউন্টারে তাঁকে মেরে ফেলা হতে পারে, এ আশঙ্কা প্রকাশ করে তাঁর নিরাপত্তা নিশ্চিত করার দাবি জানিয়ে সেদিনই সুপ্রিম কোর্টে আবেদন করেছিলেন মুম্বাইয়ের আইনজীবী ঘনশ্যাম উপাধ্যায়। তবে তাতে এনকাউন্টার ঠেকানো যায়নি।

পুলিশের দাবি, মধ্য প্রদেশ থেকে উত্তর প্রদেশে আনার পথে ঝাঁসি-কানপুর হাইওয়ের এক জায়গায় বৃষ্টিভেজা রাস্তায় উল্টে যায় বিকাশকে বহনকারী গাড়ি। ওই সময় বিকাশ এক পুলিশ সদস্যের অস্ত্র কেড়ে নিয়ে হামলা চালান এবং পালানোর চেষ্টা করেন। তখন পুলিশের পাল্টা গুলিতে গুরুতর আহত হন বিকাশ। তাঁকে স্থানীয় হাসপাতালে নেওয়ার পর তাঁর মৃত্যু হয়।

পুলিশ সাজানো-গোছানো বক্তব্য দিলেও তা মানতে রাজি নন সমালোচকরা। তাঁদের মতে, আসলে এনকাউন্টার ঘটেনি, বরং পরিকল্পনা অনুযায়ী মেরে ফেলা হয়েছে বিকাশকে। বিষয়টি নিয়ে বিরোধী দল কংগ্রেসসহ নানা মহল থেকে প্রশ্ন উঠছে। সামাজিক যোগাযোগ মাধ্যমেও চলছে তুমুল আলোচনা। সূত্র : বিবিসি, আনন্দবাজার

মন্তব্য



সাতদিনের সেরা