kalerkantho

বুধবার । ২৮ শ্রাবণ ১৪২৭। ১২ আগস্ট ২০২০ । ২১ জিলহজ ১৪৪১

উইঘুর ইস্যু

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে পাল্টা পদক্ষেপের হুমকি চীনের

কালের কণ্ঠ ডেস্ক   

১১ জুলাই, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



উইঘুর ইস্যুতে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে পাল্টা পদক্ষেপ নেওয়ার হুঁশিয়ারি দিয়েছে চীন। চীনের পাঁচ ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর মার্কিন নিষেধাজ্ঞার ঘটনায় গতকাল শুক্রবার এই হুঁশিয়ারি দেয় বেইজিং। এদিকে পরমাণু অস্ত্র ইস্যুতে আলোচনার জন্য যুক্তরাষ্ট্রের দেওয়া প্রস্তাবও প্রত্যাখ্যান করেছে বেইজিং। বলেছে, এই ইস্যুতে যুক্তরাষ্ট্র ধারাবাহিকভাবে ‘বিরক্ত’ করে যাচ্ছে।

যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা অনেক দেশের অভিযোগ, চীনের শিনচিয়াং প্রদেশে সংখ্যালঘু ইউঘুর সম্প্রদায়ের ওপর জাতিগত নিধনযজ্ঞ চালাচ্ছে বেইজিং। আর এই নিধনযজ্ঞে সম্পৃক্ততার অভিযোগে গত বৃহস্পতিবার চীনের পাঁচ ব্যক্তি ও প্রতিষ্ঠানের ভিসা বাতিলের পাশাপাশি সম্পদ জব্দের সিদ্ধান্ত নেয় যুক্তরাষ্ট্র। নিষেধাজ্ঞা আরোপ হওয়া প্রতিষ্ঠানটি হলো ‘শিনচিয়াং পাবলিক সিকিউরিটি ব্যুরো’ (এক্সপিএসবি)। চার কর্মকর্তা হলেন—শিনচিয়াংয়ের উইঘুর স্বায়ত্তশাসিত এলাকার (এক্সইউএআর) কমিউনিস্ট পার্টির সেক্রেটারি চেন কুয়াংগুয়ো, সাবেক ডেপুটি সেক্রেটারি ঝু হাইলুন, এক্সপিএসবির পরিচালক ওয়াং মিংশান এবং এক্সপিএসবির সাবেক সেক্রেটারি হুয়ো লিউজুন।

এ ঘটনার প্রতিক্রিয়ায় গতকাল চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান বলেন, ‘এই সিদ্ধান্তের মধ্য দিয়ে যুক্তরাষ্ট্র আমাদের অভ্যন্তরীণ বিষয়ে গুরুতর হস্তক্ষেপ করেছে। এ ছাড়া আন্তর্জাতিক কূটনীতির শিষ্টাচার লঙ্ঘনের পাশাপাশি দুই দেশের সম্পর্কও ক্ষতিগ্রস্ত করেছে। শিনচিয়াং নিয়ে যুক্তরাষ্ট্রের যেসব ব্যক্তি কিংবা প্রতিষ্ঠান বাড়াবাড়ি করছে, তাদের বিরুদ্ধে আমরা পাল্টা ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছি।’ তবে কী ধরনের পদক্ষেপ নেওয়া হচ্ছে, তা পরিষ্কার করেননি লিজিয়ান। সূত্র : এএফপি।

মন্তব্য



সাতদিনের সেরা