kalerkantho

বুধবার । ২৮ শ্রাবণ ১৪২৭। ১২ আগস্ট ২০২০ । ২১ জিলহজ ১৪৪১

‘আমেরিকান পণ্য কিনুন’ স্লোগানে ট্রাম্পকে হটাবেন বাইডেন!

কালের কণ্ঠ ডেস্ক   

১১ জুলাই, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



‘আমেরিকান পণ্য কিনুন’ স্লোগানে ট্রাম্পকে হটাবেন বাইডেন!

জো বাইডেন

মহামারিতে স্থবির অর্থনীতি পুনরুদ্ধারে বিশাল বাজেটের এক পরিকল্পনা ভোটারদের সামনে তুলে ধরেছেন ডেমোক্র্যাট প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বাইডেন। সেই সঙ্গে সামনে এনেছেন ‘আমেরিকান পণ্য কিনুন’ স্লোগান।

ডেমোক্র্যাট নেতা বাইডেন গত বৃহস্পতিবার পেনসিলভানিয়া অঙ্গরাজ্যে স্ক্র্যানটন শহরের কাছে শতবর্ষের পুরনো এক কারখানায় নির্বাচনী সমাবেশ করেন। স্ক্র্যানটনেই শৈশব কাটিয়েছেন তিনি। নিজ এলাকায় গিয়ে তিনি এদিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে জোরালো বক্তব্য দিয়ে ভোট নিজের দিকে টানার চেষ্টা করেন।

মহামারিজনিত বিধ্বস্ত অবস্থা থেকে আমেরিকান অর্থনীতি পুনরুদ্ধারে বাইডেন ‘বিল্ড ব্যাক বেটার’ শীর্ষক এজেন্ডা তুলে ধরেন এবং ‘আমেরিকান পণ্য কিনুন’ শীর্ষক প্রচারে জোর দেন। ৭০ হাজার কোটি ডলার বিনিয়োগের মাধ্যমে অর্থনীতি পুনরুদ্ধারের পরিকল্পনা সম্পর্কে তিনি দাবি করেন, মহামন্দা ও দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এত বিশাল অঙ্কের বিনিয়োগ আর হয়নি। ডেমোক্র্যাট প্রেসিডেন্ট প্রার্থীর প্রস্তাব অনুসারে ৪০ হাজার কোটি ডলার বিনিয়োগ করা হবে অভ্যন্তরীণ পণ্য উৎপাদন খাতে, যেটার মধ্য দিয়ে কর্মসংস্থান নিশ্চিত করা হবে। আর বাকি ৩০ হাজার কোটি ডলার ব্যয় করা হবে গবেষণা ও উন্নয়ন খাতে।

বাইডেন বলেন, ‘দ্বিতীয় বিশ্বযুদ্ধকালে আমেরিকান উৎপাদন খাত ছিল গণতন্ত্রের সক্রিয় হাতিয়ার এবং বর্তমান আমেরিকার নতুন অগ্রগতিকালেও সেটাই হওয়া উচিত চালিকাশক্তির অংশ।’

শ্রমিক শ্রেণির কর্মসংস্থান নিশ্চিত করতে প্রেসিডেন্ট ট্রাম্প ব্যর্থ হয়েছেন দাবি করে বাইডেন বলেন, ‘ট্রাম্প স্রেফ হাল ছেড়ে দিয়েছেন।’ ট্রাম্প প্রশাসনের ব্যর্থতার কারণেই আমেরিকানদের মূল্য চুকাতে হচ্ছে বলে মন্তব্য করেন তিনি।

গত বৃহস্পতিবারের সমাবেশে বাইডেন তাঁর পরিকল্পনার আরো কিছু বিষয় তুলে ধরে জানান, করনীতিতে পরিবর্তন আনার পাশাপাশি তিনি মার্কিন শ্রমিকদের ক্ষমতায়নের স্বার্থে সংগঠন করার অধিকার বাড়াবেন। সূত্র : এএফপি, বিবিসি।

মন্তব্য



সাতদিনের সেরা