kalerkantho

শনিবার । ৩১ শ্রাবণ ১৪২৭। ১৫ আগস্ট ২০২০ । ২৪ জিলহজ ১৪৪১

মেলবোর্নে ৫০ লাখ বাসিন্দা অবরুদ্ধ

বিশ্বে আক্রান্ত এক কোটি ২০ লাখ ছাড়াল

কালের কণ্ঠ ডেস্ক   

১০ জুলাই, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মেলবোর্নে ৫০ লাখ বাসিন্দা অবরুদ্ধ

করোনার প্রাদুর্ভাব বেড়ে যাওয়ায় অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া অঙ্গরাজ্যের রাজধানী মেলবোর্ন বুধবার রাত থেকে অবরুদ্ধ করা হয়েছে। এতে ঘরবন্দি হয়েছে ৫০ লাখ মানুষ। তবে জরুরি প্রয়োজনে ঘরের বাইরে যাওয়া যাবে। এই অবরুদ্ধদশা চলবে আগামী ১৯ আগস্ট পর্যন্ত।

এদিকে চীনের উহান থেকে মহামারি আকারে ছড়ানোর সাত মাসের মাথায় বিশ্বজুড়ে শনাক্ত করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা এক কোটি ২০ লাখ ছাড়িয়ে গেছে। গতকাল বাংলাদেশের স্থানীয় সময় সকাল সাড়ে ৯টা নাগাদ যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের কভিড-১৯ ড্যাশবোর্ডের তথ্য অনুযায়ী, বিশ্বজুড়ে আক্রান্তের মোট সংখ্যা এক কোটি ২০ লাখ ১২ হাজার ৭২০ জনে দাঁড়িয়েছে। প্রাণঘাতী এই ভাইরাসে বিশ্বজুড়ে মৃত্যুর সংখ্যা সাড়ে পাঁচ লাখ ছুঁই ছুঁই করছে।

দুই সপ্তাহ ধরে সংক্রমণ বাড়তে থাকায় সম্প্রতি ভিক্টোরিয়ার অংশবিশেষ অবরুদ্ধ করার সিদ্ধান্ত হয়। গত ২ জুলাই থেকে মেলবোর্নের শহরতলি এলাকার তিন লাখ বাসিন্দাকে এক মাসের জন্য অবরুদ্ধ করা হয়। এরই মধ্যে গত মঙ্গলবার অস্ট্রেলিয়ায় ১৯৯ জনের শরীরে করোনাভাইরাস ধরা পড়ে, যার মধ্যে ১৯১ জনই ভিক্টোরিয়ার বাসিন্দা। সংক্রমণের এই উল্লম্ফন দেখে সেদিনই অঙ্গরাজ্যটির পুরো মেলবোর্ন অবরুদ্ধ করার ঘোষণা দেন ভিক্টোরিয়ার প্রধানমন্ত্রী ভিক্টোরিয়া ড্যানিয়েল এন্ড্রুস। কয়েক ঘণ্টা বাদে ওই দিন মধ্যরাত থেকে বন্ধ করে দেওয়া হয় ভিক্টোরিয়া ও নিউ সাউথ ওয়েলস রাজ্যের মধ্যকার সীমান্ত। ১৯১৯ সালে স্প্যানিশ ফ্লুর পর শত বছরের ইতিহাসে এই প্রথম সীমান্তটি বন্ধ করার ঘটনা ঘটল। উদ্ভূত পরিস্থিতিতে বিধি-নিষেধ মেনে নেওয়ায় মেলবোর্নের বাসিন্দাদের ধন্যবাদ জানিয়েছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন। তিনি বলেন, ‘আপনারা যে ত্যাগ স্বীকার করছেন তা শুধু আপনার ও আপনার পরিবারকে সুরক্ষা দেবে না, পুরো দেশবাসীকেই রক্ষা করবে।’

গত বুধবার আগের দিনের চেয়ে নতুন রোগী কিছুটা কমেছে ভিক্টোরিয়ায়। সূত্র : বিবিসি।

মন্তব্য



সাতদিনের সেরা