kalerkantho

শুক্রবার । ৩০ শ্রাবণ ১৪২৭। ১৪ আগস্ট ২০২০ । ২৩ জিলহজ ১৪৪১

হংকংয়ে নিরাপত্তা অফিস চালু করেছে বেইজিং

কালের কণ্ঠ ডেস্ক   

৯ জুলাই, ২০২০ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



প্রথমবারের মতো হংকংয়ে নিরাপত্তা অফিস চালু করেছে বেইজিং। গতকাল বুধবার ভিক্টোরিয়া পার্কের পাশের বাণিজ্যিক জেলা কসওয়ে বের একটি হোটেলে আনুষ্ঠানিকভাবে ওই অফিস যাত্রা শুরু করে। বিতর্কিত হংকং নিরাপত্তা আইনের বাস্তবায়ন তদারকি করার জন্যই চীন সরকার এই অফিস স্থাপনের উদ্যোগ নিয়েছে।

গতকাল সকালে এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান নির্বাহী ক্যারি ল্যাম ও নতুন অফিসের প্রধান ঝেং ইয়ানশিয়ংসহ গুরুত্বপূর্ণ ব্যক্তিরা অংশ নেন। বোমা নিষ্ক্রিয়করণ ইউনিটের উপস্থিতিতে কড়া নিরাপত্তার মধ্যে এ আনুষ্ঠানিকতা পালিত হয়। এ সময় অফিসের বাইরে চীনের পতাকা উত্তোলন করা হয়। নতুন অফিসের দায়িত্বপ্রাপ্ত মূল চীনের নিরাপত্তা প্রতিনিধিদের নতুন আইন অনুযায়ী অপরাধ করেছেন—এমন লোকজনের ব্যাপারে তদন্ত করার এবং তাঁদের বেইজিংয়ের কাছে হস্তান্তর করার ক্ষমতা দেওয়া হয়েছে।

তবে হংকং-বেইজিং লিয়াজোঁ অফিসের প্রধান লুয়ো হুইনিং দাবি করেছেন, এই অফিস হংকংয়ের নিরাপত্তা দূত হিসেবে কাজ করবে। গত মঙ্গলবার প্রধান নির্বাহী ক্যারি ল্যাম বলেন, নিরাপত্তা আইন প্রকৃতপক্ষে ‘ভীতি বা আক্রমণের শিকার হওয়ার আশঙ্কা ছাড়া হংকংয়ের বাসিন্দাদের তাদের অধিকার ও স্বাধীনতাচর্চার ক্ষমতা দেবে।’

সূত্র : বিবিসি।

 

মন্তব্য



সাতদিনের সেরা