kalerkantho

শনিবার । ৩১ শ্রাবণ ১৪২৭। ১৫ আগস্ট ২০২০ । ২৪ জিলহজ ১৪৪১

বেইজিংয়ের নতুন সংক্রমণ নিয়ন্ত্রণে

ভারতে মৃত্যু ২০ হাজার ছাড়িয়েছে

কালের কণ্ঠ ডেস্ক   

৮ জুলাই, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বেইজিংয়ের নতুন সংক্রমণ নিয়ন্ত্রণে

চীনের রাজধানী বেইজিংয়ে নতুন করে দেখা দেওয়া করোনাভাইরাসের প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে এসেছে। গতকাল বেইজিং স্বাস্থ্য কমিশন জানিয়েছে, সোমবার রাজধানীতে করোনার নতুন রোগী শনাক্ত হয়নি। অবশ্য উপসর্গহীন এক ব্যক্তিকে পাওয়া গেলেও তাঁকে রোগী হিসেবে নথিভুক্ত করা হয়নি। গত মাসের শুরুতে বেইজিংয়ের বৃহত্তম পাইকারি বাজার শিনফাদিতে গুচ্ছ সংক্রমণের পর এই প্রথমবারের মতো রোগী শনাক্তের সংখ্যা শূন্যে নেমে এলো। এ সংবাদটি এমন এক সময়ে আসে, যার কয়েক ঘণ্টা পর বেইজিংসহ চীনজুড়ে সাত লাখ শিক্ষার্থীর অংশগ্রহণে বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

শিনফাদি বাজারে সংক্রমণের পর বেইজিংয়ের বিভিন্ন আবাসিক এলাকা অবরুদ্ধ করা হয়। কড়াকড়ি আরোপ করা হয় নাগরিকদের চলাচলেও। বিশেষজ্ঞরা ধারণা করছিলেন, চীনে সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ে রূপ নিতে পারে নতুন এই প্রাদুর্ভাব। এমন পরিস্থিতিতে গত ১১ জুন থেকে রাজধানীতে করোনার গণপরীক্ষা শুরু হয়। এক মাসেরও কম সময়ের মধ্যে এক কোটি ১০ লাখেরও বেশি মানুষের নমুনা পরীক্ষা সম্পন্ন হয়, যা রাজধানীর মোট জনসংখ্যার অর্ধেক। এ সময় ৩৩৫ জন নতুন রোগী শনাক্ত হয়। বর্তমানে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসায় কড়াকড়ি শিথিল করা হচ্ছে। শিনফাদি বাজারের সংস্পর্শে যাওয়া পাঁচ হাজারের বেশি মানুষ কোয়ারেন্টিনমুক্ত হয়েছে।

অবশ্য বেইজিং নগর কর্তৃপক্ষ এখনই আত্মতৃপ্ত নয়। নগরীর রোগ নিয়ন্ত্রণ কেন্দ্রের উপপরিচালক পিয়াং শিনহু বলছেন, সংক্রমণে শূন্য বৃদ্ধি মানে ঝুঁকি শূন্য নয়। আগামী দিনগুলোতে স্থানীয় সংক্রমণ যে হবে না, তা নিশ্চিত করে কর্তৃপক্ষ বলতে পারে না।

ভারতে মৃত্যু ২০ হাজার ছাড়াল : গতকাল বাংলাদেশ সময় সকাল সাড়ে ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় ভারতে আরো ৪৬৭ জনের প্রাণ কেড়েছে করোনা। এতে দেশটিতে প্রাণহানির সংখ্যা ২০ হাজার ছাড়িয়ে গেছে। নতুন করে শনাক্ত হয়েছে ২২ হাজার ২৫২ জন। সূত্র : এএফপি, আলজাজিরা।

মন্তব্য



সাতদিনের সেরা