kalerkantho

রবিবার। ২৫ শ্রাবণ ১৪২৭। ৯ আগস্ট ২০২০ । ১৮ জিলহজ ১৪৪১

ভারতের সেনাবাহিনীর দাবি

গালওয়ান থেকে সেনা সরাচ্ছে চীন

কালের কণ্ঠ ডেস্ক   

৭ জুলাই, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



চীন লাদাখের গালওয়ান থেকে সেনা ও সরঞ্জাম সরিয়ে নিচ্ছে বলে দাবি করেছে ভারতের সেনাবাহিনী। এই এলাকায়ই গত মাসে দুই দেশের সেনারা রক্তাক্ত লড়াইয়ে জড়িয়ে পড়ে। ভারতের সেনাবাহিনীর তরফ থেকে জানানো হয়েছে, উত্তেজনা কমাতে ‘বাফার জোন’ তৈরির উদ্দেশ্যেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে। আপাতত গালওয়ানেই সেনা পেছানোর প্রক্রিয়া শুরু হয়েছে। গোগরা হট স্প্রিং এরিয়ায়ও প্রক্রিয়া শুরু হবে। পূর্ব লাদাখের প্যাংগং লেকের উত্তরের ‘ফিঙ্গার এরিয়া’য় পরিস্থিতির কোনো পরিবর্তন হয়নি।

ভারতীয় সেনার একটি সূত্র জানিয়েছে, গালওয়ানে প্রায় দুই-এক কিলোমিটার পিছিয়ে গিয়েছে চীনা সেনারা। তাদের তাঁবু ও অন্যান্য কাঠামোও সরিয়ে নেওয়া হয়েছে। দুই দেশের সামরিক ও কূটনৈতিক আলোচনার প্রেক্ষাপটে এই সিদ্ধান্ত নিল চীন। দুই পক্ষই জানিয়েছে, তারা আলোচনার মাধ্যমে একটি সমঝোতায় পৌঁছাতে চায়। গতকাল ভারতীয় সেনাবাহিনীর পক্ষ থেকে জানানো হয়, প্রকৃত নিয়ন্ত্রণরেখার (এলএসি) ভেতরে ভারতীয় ভূখণ্ডে অবস্থিত ওই এলাকা থেকে প্রায় দুই কিলোমিটার পেছনে সরেছে চীনা সেনারা।

গত ১৫ জুন গালওয়ানের প্যাট্রলিং পয়েন্ট-১৪ অদূরে চীনা সেনাদের সঙ্গে সংঘর্ষে ২০ জন ভারতীয় সেনা নিহত হয়।  চীন তাদের পক্ষেও হতাহত হয়েছে বলে স্বীকার করলেও কোনো সংখ্যা জানায়নি। কয়েকটি সংবাদমাধ্যমে প্রকাশিত খবরে জানানো হয়েছে, গালওয়ান উপত্যকায় মোতায়েন ভারতীয় বাহিনীও আগের অবস্থান থেকে কিছুটা পিছিয়ে এসেছে। তবে এ ব্যাপারে ভারতীয় সেনাবাহিনীর পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি। এনএনআই জানিয়েছে, গালওয়ানে রক্তক্ষয়ী সংঘর্ষের পরে গত ২২ ও ৩০ জুন দুই সেনার কোর কমান্ডার স্তরের বৈঠকের প্রেক্ষাপটে পিছু হটার ঘটনা ঘটল। গত রবিবার থেকেই চীনা সেনাদের তরফে পিছু হটা শুরু হয়।

তবে গালওয়ান ও গোগরা হট স্প্রিং এলাকায় প্রক্রিয়া কার্যকর হলেও প্যাংগং লেকের উত্তরে চীনা সেনারা সরবে কি না, সে বিষয়ে সন্দিহান নিরাপত্তা বিশেষজ্ঞরা। কারণ সেখানে ফিঙ্গার এরিয়া ৪ থেকে ৮-এর মধ্যে একাধিক স্থানে রাস্তা, কালভার্ট, কংক্রিটের বাংকার তৈরি করে স্থায়ী ঘাঁটি বানিয়ে ফেলেছে চীন। ফলে এলএসিসংলগ্ন এলাকায় টহলদারিতে যেতে পারছে না ভারতীয় সেনারা।

পাশাপাশি উত্তর লাদাখের দৌলত বেগ ওল্ডি বায়ুসেনা ঘাঁটির অদূরে দেপাসাং এলাকায় এলএসি পেরিয়ে ঢুকে আসা চীনা সেনারা এখনো পিছু হটেনি বলে প্রকাশিত খবরে জানানো হয়েছে। সূত্র : এএফপি, এনডিটিভি।

 

মন্তব্য



সাতদিনের সেরা