kalerkantho

বুধবার । ২১ শ্রাবণ ১৪২৭। ৫ আগস্ট  ২০২০। ১৪ জিলহজ ১৪৪১

রুহানিকে পার্লামেন্টে তলবের উদ্যোগ কট্টরপন্থীদের

কালের কণ্ঠ ডেস্ক   

৭ জুলাই, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



রুহানিকে পার্লামেন্টে তলবের উদ্যোগ কট্টরপন্থীদের

ইরানের কট্টরপন্থী আইন প্রণেতারা জিজ্ঞাসাবাদের জন্য প্রেসিডেন্ট হাসান রুহানিকে তলব করার উদ্যোগ নিয়েছেন। এই তৎপরতা অভিশংসন পর্যন্ত যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। গতকাল সোমবার ইরানের গণমাধ্যমের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। সরকারের অর্থনৈতিক কৌশল নিয়ে চলমান অস্থিরতার প্রেক্ষাপটে এ উদ্যোগ নিতে যাচ্ছেন আইন প্রণেতারা।

২০১৮ সালে যুক্তরাষ্ট্র পরমাণু চুক্তি থেকে বের হয়ে গিয়ে ইরানের ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপের পর থেকেই দেশটির অর্থনৈতিক পরিস্থিতিতে অস্থিরতা দেখা দেয়। মুদ্রাস্ফীতির পাশাপাশি বাড়তে থাকে বেকারত্ব। এর মধ্যেই দেখা দেয় করোনাভাইরাস। পরিস্থিতির আরো দ্রুত অবনতি ঘটতে থাকে। এই পরিস্থিতির মধ্যেই পার্লামেন্টের মোট ২৯০ আইন প্রণেতার মধ্যে অন্তত ১২০ জন প্রেসিডেন্ট রুহানিকে প্রশ্ন করতে চেয়ে করা আবেদনে স্বাক্ষর করেন। ইরানের আধা সরকারি তাসনিম সংবাদ সংস্থা এ তথ্য জানায়। প্রিসাইডিং বোর্ডের অনুমোদন সাপেক্ষে এ আবেদন কার্যকর হবে। বিশ্লেষকদের ধারণা বোর্ড হয়তো এখনই সমন জারির মতো কোনো ব্যবস্থা নেবে না। রুহানির দ্বিতীয় মেয়াদ শেষ হতে এক বছরের কিছু বেশি সময় বাকি। এ সময় দেশটির সর্বোচ্চ নেতা হাসান রুহানির বিরুদ্ধে এ ধরনের কোনো পদক্ষেপ নেবেন না বলেই ধারণা করা হচ্ছে।

পারমাণবিক কেন্দ্রে আগুন

ইরানের একটি গুরুত্বপূর্ণ পারমাণবিককেন্দ্রে আগুন লেগে ‘ব্যাপক ক্ষয়ক্ষতি’ হয়েছে বলে জানিয়েছেন দেশটির পারমাণবিক কর্তৃপক্ষের একজন মুখপাত্র। তিনি বলেন, নাতানজে পারমাণবিককেন্দ্রে বৃহস্পতিবারের ওই আগুনের কারণ তাঁরা জানতে পেরেছেন। এর বিস্তারিত কিছু না জানালেও আগুনে যেসব যন্ত্রপাতি পুড়ে গেছে সেগুলোর জায়গায় আরো উন্নত যন্ত্রপাতি সংযোজন করা হবে বলে জানিয়েছেন তিনি। সূত্র : বিবিসি, সূত্র : টাইমস অব ইন্ডিয়া।

 

মন্তব্য