kalerkantho

রবিবার। ২৫ শ্রাবণ ১৪২৭। ৯ আগস্ট ২০২০ । ১৮ জিলহজ ১৪৪১

মাস্ক, সামাজিক দূরত্ব মেনেই খুলছে তাজমহল

কালের কণ্ঠ ডেস্ক   

৬ জুলাই, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



করোনাভাইরাস শাটডাউনে দীর্ঘ তিন মাস বন্ধ থাকার পর কঠোর স্বাস্থ্যবিধি আরোপ করে ফের খুলে দেওয়া হচ্ছে ভারতের অন্যতম পর্যটন আকর্ষণ তাজমহল। আগ্রার সপ্তদশ শতকের এই মোগল স্থাপত্যটির দরজা আজ সোমবার দর্শনার্থীদের জন্য খুলে দেওয়া হবে। কিন্তু দর্শনার্থীদের অবশ্যই সর্বক্ষণ মাস্ক পরে থাকতে হবে, পরস্পরের সঙ্গে দূরত্ব বজায় রাখতে হবে এবং তাজমহলের চকচকে মার্বেল পাথরের পৃষ্ঠে হাত রাখা থেকে বিরত থাকতে হবে। রোজ মাত্র পাঁচ হাজার দর্শনার্থীকে প্রবেশের অনুমতি দেওয়া হবে। এদের দুই দলে ভাগ করে ঢুকতে দেওয়া হবে। স্বাভাবিক সময়ে পর্যটনের সর্বোচ্চ মৌসুমে তাজমহল দেখতে দৈনিক প্রায় ৮০ হাজার লোক জড়ো হয়, সেই তুলনায় এ সংখ্যা অনেক কম।

২২ বছরের নির্মাণকাজের মধ্যে দিয়ে মোগল সম্রাট শাহজাহান মৃত স্ত্রীর সমাধি হিসেবে এ স্মৃতিসৌধ গড়ে তুলেছিলেন, যার নান্দনিক সৌন্দর্য আজও মানুষকে বিমোহিত করে। এক টুইটে ভারতের পর্যটন মন্ত্রণালয় বলেছে, ‘কেন্দ্রীয়ভাবে সুরক্ষিত সব স্মৃতিস্তম্ভ ও স্থাপনাতে স্যানিটাইজেশন, সামাজিক দূরত্ব ও অন্যান্য স্বাস্থ্যবিধি পালন বাধ্যতামূলক হবে।’ কর্তৃপক্ষ তাজমহলের পাশাপাশি দিল্লির ঐতিহাসিক লাল কেল্লাসহ অন্য স্থাপনাগুলো খুলে দিচ্ছে। তিন মাসের মধ্যে যখন ভারতে করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা সবচেয়ে দ্রুতগতিতে বাড়ছে তখনই কর্তৃপক্ষ এসব সিদ্ধান্ত নিল।

গতকাল রবিবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এক দিনে আরো ২৪ হাজার ৮৫০ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হওয়ার কথা জানিয়েছে। এটি ভারতে এক দিনে সর্বোচ্চ সংক্রমণের নতুন রেকর্ড। সূত্র : রয়টার্স।

মন্তব্য



সাতদিনের সেরা