kalerkantho

শনিবার । ২৪ শ্রাবণ ১৪২৭। ৮ আগস্ট  ২০২০। ১৭ জিলহজ ১৪৪১

চীনের মহড়ার মধ্যেই দক্ষিণ চীন সাগরে মার্কিন রণতরি

কালের কণ্ঠ ডেস্ক   

৫ জুলাই, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



দক্ষিণ চীন সাগরে বেইজিংয়ের পাঁচ দিনব্যাপী সামরিক মহড়ার মধ্যেই ওই এলাকায় যুক্তরাষ্ট্রের দুটি বিমানবাহী রণতরি মহড়া চালিয়েছে। গতকাল শনিবার মার্কিন নৌবাহিনী এক বিবৃতিতে জানায়, ‘মুক্ত ও স্বাধীন ইন্দো-প্যাসিফিকের’ সমর্থনে তাদের ইউএসএস নিমিত্জ ও ইউএসএস রোনাল্ড রিগ্যান দক্ষিণ চীন সাগরে মহড়া ও অভিযান চালিয়েছে। একই সাগরের প্যারাসেল আইল্যান্ডের কাছে বুধবার থেকে চীনের মহড়া শুরু হয়েছে। দ্বীপটির নিয়ন্ত্রণ নিয়ে চীন ও ভিয়েতনামের মধ্যে বিরোধ দীর্ঘদিনের। আজ রবিবার বেইজিংয়ের এ মহড়াটি শেষ হওয়ার কথা।

যুক্তরাষ্ট্রের বিমানবাহী রণতরিগুলো গতকাল দক্ষিণ চীন সাগরের ঠিক কোন অংশে মহড়া চালিয়েছে তা নিশ্চিত হওয়া যায়নি। মার্কিন নৌবাহিনীর বিবৃতিতেও মহড়ার স্থান উল্লেখ করা হয়নি। যুক্তরাষ্ট্রের যুদ্ধজাহাজগুলো সাধারণত প্রশান্ত মহাসাগরের পশ্চিম অংশেই মহড়া করে। সম্প্রতি ওই এলাকায় যুক্তরাষ্ট্রের তিনটি বিমানবাহী রণতরিকে একসঙ্গেও দেখা গেছে।

বিশ্বজুড়ে মহামারি আকারে ছড়িয়ে পড়া নতুন করোনাভাইরাস, বাণিজ্যচুক্তি এবং হংকং নিয়ে টানাপড়েনের মধ্যে বিতর্কিত জলসীমায় ওয়াশিংটন-বেইজিংয়ের পাল্টাপাল্টি মহড়া দুই দেশের মধ্যে উত্তেজনা আরো বাড়িয়ে দেবে বলেও ধারণা করা হচ্ছে।

চীন তাদের মহড়ার বিষয়টি আগেই জানিয়েছিল। অন্যদিকে মার্কিন নৌবাহিনী শনিবার আচমকাই দক্ষিণ চীন সাগরে তাদের দুটি রণতরির মহড়ার খবর দিল। দক্ষিণ চীন সাগরের নিয়ন্ত্রণ নিয়ে চীনের সঙ্গে এর প্রতিবেশী দেশগুলোর বিরোধ থাকলেও বিতর্কিত এ জলসীমার প্রায় ৯০ শতাংশই মূলত বেইজিংয়ের নিয়ন্ত্রণে। সূত্র : রয়টার্স।

মন্তব্য



সাতদিনের সেরা