kalerkantho

সোমবার । ২৬ শ্রাবণ ১৪২৭। ১০ আগস্ট ২০২০ । ১৯ জিলহজ ১৪৪১

সরকারের পদত্যাগ

ফ্রান্সের নতুন প্রধানমন্ত্রী জ্যঁ কাস্তেক্স

কালের কণ্ঠ ডেস্ক   

৪ জুলাই, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ফ্রান্সের প্রধানমন্ত্রীসহ গোটা সরকার পদত্যাগ করার পর নতুন প্রধানমন্ত্রীর নাম ঘোষণা করেছেন প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ। গতকাল শুক্রবার সরকার পদত্যাগের কয়েক ঘণ্টার মধ্যে তিনি নতুন সরকারপ্রধানের নাম ঘোষণা করেন।

মহামারির কারণে গোটা বিশ্বের মতো ফ্রান্সও অর্থনৈতিক বিপর্যয়ের মুখে পড়েছে। এ অবস্থায় গত বৃহস্পতিবার সংবাদমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে প্রেসিডেন্ট ম্যাখোঁ ইঙ্গিত দেন, দেশের প্রয়োজনে মন্ত্রিসভায় রদবদল আনতে যাচ্ছেন তিনি। তাঁর সাক্ষাৎকার প্রকাশের পরের দিন গতকাল শুক্রবার প্রধানমন্ত্রী এদুয়া ফিলিপ ও তাঁর নেতৃত্বাধীন সরকার পদত্যাগ করে। এর কয়েক ঘণ্টার মাথায় ম্যাখোঁ নতুন প্রধানমন্ত্রীর নাম ঘোষণা করেন।

প্রেসিডেন্ট কার্যালয়ের এক বিবৃতিতে জানানো হয়, জ্যেষ্ঠ সরকারি কর্মকর্তা জ্যঁ কাস্তেক্সকে প্রধানমন্ত্রী ঘোষণা করে তাঁকে নতুন সরকার গঠনের দায়িত্ব দেওয়া হয়েছে।

করোনাকালীন বিপর্যয়ের মধ্যে সাম্প্রতিক মেয়র নির্বাচনে ম্যাখোঁর দলের ভরাডুবির পর ফ্রান্সে সরকার পদত্যাগের ঘটনা ঘটল। সেটা সামলে ম্যাখোঁ দ্রুত নতুন সরকারপ্রধানের নাম ঘোষণা করেন। ‘অত্যন্ত কঠিন’ অর্থনৈতিক সংকট সামাল দেওয়ার প্রস্তুতি যে তিনি আগেই নিয়েছেন, সেটা বৃহস্পতিবারের সাক্ষাৎকারে স্পষ্ট করেছিলেন এ নেতা। রাজনৈতিক সংকট সামাল দেওয়ার জন্যও যে তিনি প্রস্তুত, সেটা টের পাওয়া গেছে সরকারের পদত্যাগের কয়েক ঘণ্টার মাথায় নতুন নেতার নাম ঘোষণার মধ্য দিয়ে। নতুন প্রধানমন্ত্রী কাস্তেক্স ডানপন্থী একটি দলের সদস্য।

সূত্র : এএফপি।

মন্তব্য



সাতদিনের সেরা