kalerkantho

সোমবার । ২৬ শ্রাবণ ১৪২৭। ১০ আগস্ট ২০২০ । ১৯ জিলহজ ১৪৪১

আক্রান্ত-সুস্থ দুই ক্ষেত্রেই রেকর্ড

‘সবার টিকার প্রয়োজন নেই’

কালের কণ্ঠ ডেস্ক   

৪ জুলাই, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আক্রান্ত-সুস্থ দুই ক্ষেত্রেই রেকর্ড

এক দিনের মাথায় নথিভুক্ত করোনা আক্রান্তের রেকর্ড ভেঙে গেল। বিশ্বে প্রথমবারের মতো বৃহস্পতিবার শনাক্ত রোগীর সংখ্যা দুই লাখ ছাড়িয়েছে। একই দিন করোনা থেকে সেরে ওঠার সংখ্যায়ও ছিল রেকর্ড। এদিন বিশ্বের দুই লাখ ২৭৮ জন ব্যক্তি প্রাণঘাতী কভিড-১৯ থেকে আরোগ্য লাভ করেছে।

বৈশ্বিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার বলছে, গত বৃহস্পতিবার ২৪ ঘণ্টায় রেকর্ড দুই লাখ আট হাজার ৮৬৪ জনের শরীরে করোনাভাইরাসের উপস্থিতি ধরা পড়ে। শনাক্তের নিরিখে আগের দিনের রেকর্ড ভেঙেছে যুক্তরাষ্ট্রেও। পড়শি ভারতেও সর্বাধিক রোগী শনাক্ত হয়েছে বৃহস্পতিবার।

গত ৩১ ডিসেম্বর চীনের উহানে প্রথমবারের মতো মানবদেহে করোনার উপস্থিতি শনাক্ত হয়। এর ছয় মাসের মাথায় এসে সংক্রমণে উল্লম্ফন দেখা যাচ্ছে। স্বস্তির খবর হলো, পাল্লা দিয়ে সেরে ওঠা মানুষের সংখ্যাও বাড়ছে। অবশ্য এই দীর্ঘ সময়েও ভাইরাসটির উৎসস্থল সম্পর্কে পুরোপুরি নিশ্চিত হতে পারেননি বিজ্ঞানীরা। উদ্ভূত পরিস্থিতি মোকাবেলায় প্রতিষেধক উদ্ভাবনে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন বিজ্ঞানীরা।

অবশ্য অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের মহামারি বিশেষজ্ঞ অধ্যাপক সুনেত্রা গুপ্ত মনে করছেন, বেশির ভাগ মানুষেরই করোনা টিকা নেওয়ার প্রয়োজন হবে না। বৃহস্পতিবার হিন্দুস্তান টাইমসকে দেওয়া এক সাক্ষাৎকারে সুনেত্রা বলেন, বেশির ভাগ মানুষের জন্য এই ভাইরাস দুশ্চিন্তার কারণ নয়। সূত্র : ওয়ার্ল্ডোমিটার।

মন্তব্য



সাতদিনের সেরা