kalerkantho

সোমবার । ২৬ শ্রাবণ ১৪২৭। ১০ আগস্ট ২০২০ । ১৯ জিলহজ ১৪৪১

খাশোগি হত্যার বিচার শুরু তুরস্কে

কালের কণ্ঠ ডেস্ক   

৪ জুলাই, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



খাশোগি হত্যার বিচার শুরু তুরস্কে

সাংবাদিক জামাল খাশোগি হত্যার ঘটনায় অভিযুক্ত ২০ সৌদি নাগরিকের বিচার কার্যক্রম তাঁদের অনুপস্থিতিতেই শুরু করেছে তুরস্ক। গতকাল শুক্রবার তুরস্কের ইস্তাম্বুলের প্রধান আদালতে তাঁদের বিচার শুরু করা হয়। অভিযুক্ত ২০ জনের মধ্যে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সাবেক দুই শীর্ষ সহযোগীও রয়েছেন।

ওয়াশিংটন পোস্টের কলাম লেখক ও সৌদি যুবরাজের কট্টর সমালোচক খাশোগি ২০১৮ সালের ২ অক্টোবর ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে খুন হন। নিজের বিয়ের কাগজপত্র আনতে তিনি সেখানে গিয়েছিলেন। সৌদি কর্তৃপক্ষ প্রথম দিকে এই হত্যার সঙ্গে জড়িত থাকার কথা অস্বীকার করেছিল। পরে তারা স্বীকার করে যে এটা এক দল সৌদি দুর্বৃত্তের কাজ। তুরস্ক এ হত্যাকাণ্ড নিয়ে আলাদা তদন্ত শুরু করে। তুরস্কের কৌঁসুলিরা খাশোগি হত্যায় নেতৃত্ব দেওয়ার দায়ে সৌদি আরবের সাবেক সহকারী গোয়েন্দাপ্রধান আহমেদ আল আসিরি এবং রাজ আদালতের গণমাধ্যম উপদেষ্টা সৌদ আল কাহতানিকে অভিযুক্ত করেন। আর অন্য ১৮ আসামির বিরুদ্ধে খাশোগির শ্বাস রোধ করার অভিযোগ আনা হয়। এদিকে ঘটনার প্রায় দুই বছর পেরিয়ে গেলেও এখনো খাশোগির লাশ খুঁজে পাওয়া যায়নি। তুরস্কের দাবি, সৌদি কনস্যুলেটে তাঁর লাশ কেটে টুকরো করে অন্য জায়গায় সরিয়ে ফেলা হয়েছে।

খাশোগি হত্যাকাণ্ডে সৌদি সরকারও আলাদা একটি বিচারকার্য চালিয়েছে, অসম্পূর্ণ বলে যার প্রবল সমালোচনা হয়। মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ এবং কিছু পশ্চিমা দেশের বিশ্বাস, যুবরাজ মোহাম্মদই খাশোগি হত্যাকাণ্ডের আদেশ দিয়েছিলেন। যদিও মোহাম্মদ ওই অভিযোগ অস্বীকার করেন। খাশোগির হত্যার ওপর সৌদি আরবে যে বিচার হয়েছে, তাতে আদালত গত ডিসেম্বর মাসে পাঁচজনকে মৃত্যুদণ্ড দিয়েছেন এবং তিনজনের জেল হয়েছে। কিন্তু বিচারকার্য হয়েছে গোপনে এবং আসামিদের পরিচয় প্রকাশ করা হয়নি। সূত্র : বিবিসি, আলজাজিরা।

মন্তব্য



সাতদিনের সেরা