kalerkantho

মঙ্গলবার । ২৭ শ্রাবণ ১৪২৭। ১১ আগস্ট ২০২০ । ২০ জিলহজ ১৪৪১

চীনের বিরুদ্ধে ‘ডিজিটাল হামলা’

মোদি বন্ধ করলেন ওয়েইবো অ্যাকাউন্ট

কালের কণ্ঠ ডেস্ক   

৩ জুলাই, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সীমান্ত উত্তেজনার পরিপ্রেক্ষিতে ভারতে চীনের ৫৯টি অ্যাপ নিষিদ্ধ করার মধ্য দিয়ে প্রতিবেশীর ওপর ‘ডিজিটাল হামলা’ চালিয়েছে দিল্লি—এমন মন্তব্য করেছেন ভারতের কেন্দ্রীয় মন্ত্রী রবি শংকর প্রসাদ। চীনের ওয়েইবো অ্যাকাউন্ট বন্ধ করে দিয়ে সেই হামলায় সরাসরি অংশ নিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

বিতর্কিত সীমান্তে পরস্পরের তৎপরতা নিয়ে চরম উত্তেজনার মধ্যে গত সোমবার ভারতে চীনের ৫৯টি অ্যাপ নিষিদ্ধ করা হয়, যেগুলোর মধ্যে রয়েছে ভিডিও শেয়ার করার জনপ্রিয় অ্যাপ টিকটক। ওই সব অ্যাপ বন্ধ করার ব্যাপারে গতকাল এক অনলাইন সমাবেশে ভারতের কেন্দ্রীয় মন্ত্রী রবি শংকর বলেন, দেশের জনগণের তথ্য সুরক্ষা নিশ্চিত করতে ‘ডিজিটাল হামলা’ করা হয়েছে।

চীনা সামাজিক যোগাযোগ মাধ্যম ওয়েইবো ত্যাগ করে ওই হামলায় যেন যোগ দিয়েছেন প্রধানমন্ত্রী মোদিও। গত বুধবার দিনের শেষ ভাগে ওয়েইবো কর্তৃপক্ষ নিশ্চিত করেছে, তাদের প্ল্যাটফর্ম ছেড়ে বেরিয়ে গেছেন মোদি।

চীনের নিজস্ব সামাজিক যোগাযোগ মাধ্যমে অল্প যে কয়েকজন বিদেশি নেতার অ্যাকাউন্ট রয়েছে, তাঁদের মধ্যে রয়েছেন ভারতের সরকারপ্রধান মোদি। চীন সফরকে কেন্দ্র করে ২০১৫ সালে ওয়েইবো অ্যাকাউন্ট খোলেন তিনি। মোদি ওই অ্যাকাউন্ট বন্ধ করতে চাইলেও চটজলদি তা করা যায়নি।

ওয়েইবো কর্তৃপক্ষ জানিয়েছে, অত্যন্ত গুরুত্বপূর্ণ ব্যক্তিদের অ্যাকাউন্ট বন্ধ করা জটিল ব্যাপার। অবশেষে মোদি ওয়েইবো ছাড়লেও ওই প্ল্যাটফর্মে তাঁর দুটি ছবি রয়ে গেছে। ওই দুই ছবিতে মোদির পাশে চীনের প্রেসিডেন্ট রয়েছেন উল্লেখ করে ওয়েইবো কর্তৃপক্ষ জানায়, প্রেসিডেন্টের ছবি মুছে ফেলা তাদের জন্য কঠিন। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।

মন্তব্য



সাতদিনের সেরা