kalerkantho

বুধবার । ৩১ আষাঢ় ১৪২৭। ১৫ জুলাই ২০২০। ২৩ জিলকদ ১৪৪১

সীমান্তে উত্তেজনার জের!

চীনের টিকটকসহ ৫৯টি অ্যাপ নিষিদ্ধ করল ভারত

কালের কণ্ঠ ডেস্ক   

১ জুলাই, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ভারত টিকটক, উই-চ্যাটসহ চীনের ৫৯টি অ্যাপ নিষিদ্ধ করেছে। এ ঘটনায় ভারতের লাখ লাখ অ্যাপ ব্যবহারকারী বিস্ময় ও হতাশা প্রকাশ করেছে। ভারতের এই সিদ্ধান্তে গভীর উদ্বেগ প্রকাশ করেছে চীন।

ভারতের কেন্দ্রীয় সরকার গত সোমবার টিকটক, ইউসি ব্রাউজার, শেয়ার-ইট, উই-চ্যাট, টেনসেন্ট, শাওমি, ক্যামস্ক্যানারসহ ৫৯টি মোবাইল অ্যাপ নিষিদ্ধ করে। কেন্দ্রের দাবি, ভারতের সুরক্ষা, সংহতি, নিরাপত্তা ও সার্বভৌমত্ব রক্ষা এবং মানুষের তথ্যের নিরাপত্তা নিশ্চিত করতেই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ভারতের তথ্য-প্রযুক্তি মন্ত্রণালয় এই অ্যাপগুলোর বিরুদ্ধে ভারতের তথ্যচুরিরও অভিযোগ আনে।

তবে বিশেষজ্ঞরা বলছেন, চীনের সঙ্গে সীমান্তে চলমান উত্তেজনার পরিপ্রেক্ষিতেই ভারত এ সিদ্ধান্ত নিয়েছে। বিষয়টি রাজনৈতিক। গত মাসের মাঝামাঝি লাদাখ সীমান্তে দুই দেশের সেনাদের সঙ্গে মারামারি হওয়ার পর থেকেই ভারতে চীনবিরোধী মনোভাব অত্যন্ত তীব্র। ওই মারামারিতে ভারতের ২০ সেনা নিহত হয়। সংঘাতের পর থেকে দুই পক্ষই ওই এলাকায় সেনাশক্তি বাড়িয়ে চলেছে। টহলও বেড়েছে। এর পর থেকেই ভারতে চীনা পণ্য বয়কটের ডাক দেওয়া হয়। সরকারও চীনের সঙ্গে যোগাযোগ কমিয়ে আনে।

তবে এমন একটা পরিস্থিতির মধ্যে থেকেও অ্যাপ নিষিদ্ধ করার বিষয়টি অনেক ভারতীয়কেই বিস্মিত করেছে। নিষিদ্ধ করা অ্যাপগুলোর মধ্যে আরো রয়েছে মাইক্রোব্লগিং প্ল্যাটফর্ম উইবো, গেমস ক্ল্যাশ অব কিংস, আলীবাবার ইউসি ব্রাউজার এবং ই-কমার্স অ্যাপ ক্লাব ফ্যাক্টরি ও শেইন।

অ্যাপ নির্মাতারা জানিয়েছে, তারা ভারতের সরকারের সঙ্গে বিষয়টি নিয়ে কথা বলছে। তবে ভারতের এই সিদ্ধান্তে উদ্বেগ প্রকাশ করেছে চীন। সূত্র : বিবিসি, এনডিটিভি।

মন্তব্য



সাতদিনের সেরা