kalerkantho

বুধবার । ৩১ আষাঢ় ১৪২৭। ১৫ জুলাই ২০২০। ২৩ জিলকদ ১৪৪১

গবেষণা

উচ্চ রক্তচাপের রোগীদের করোনায় মৃত্যুঝুঁকি দ্বিগুণ

কালের কণ্ঠ ডেস্ক   

৬ জুন, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



হাসপাতালে করোনাভাইরাস নিয়ে ভর্তি হওয়া রোগীদের ওপর গবেষণা চালিয়ে দেখা গেছে, সেখানে উচ্চ রক্তচাপ রয়েছে এমন রোগীর মৃত্যুর সংখ্যা অন্যান্য রোগীর দ্বিগুণ। আবার যেসব উচ্চ রক্তচাপসম্পন্ন রোগী ওষুধ খাওয়া ছেড়ে দিয়েছে, তাদের মৃত্যুঝুঁকি তারও দ্বিগুণ।

গতকাল শুক্রবার ইউরোপিয়ান হার্ট জার্নালের এক খবরে বিশেষজ্ঞরা এ কথা জানান।

চীনের জিয়ান-এর শিজিং হাসপাতাল কর্তৃপক্ষের প্রধান ও কার্ডিওলজিস্ট ফি লি বলেন, ‘এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ যে, উচ্চ রক্তচাপ রোগীদের বুঝতে হবে তাদের কভিড-১৯-এ মৃত্যুঝুঁকি অনেক বেশি।’

চীন ও আয়ারল্যান্ডের বিশেষজ্ঞরা ৫ ফেব্রুয়ারি থেকে ১৫ মার্চ পর্যন্ত উহানের হোশেনশান হাসপাতালের দুই হাজার ২৭ জন রোগীর ওপর গবেষণা চালিয়ে দেখেছেন, হাসপাতালের ভাইরাস আক্রান্ত শতকরা ৩০ ভাগ, ৮৫০ জন রোগীর হাইপার টেনশন বা উচ্চ রক্তচাপ রয়েছে।

উচ্চ রক্তচাপের এসব রোগীর মধ্যে শতকরা চার ভাগের মৃত্যু হয়েছে। যাদের উচ্চ রক্তচাপ নেই তাদের মধ্যে মৃত্যু হয়েছে শতকরা ১ ভাগের।

একই হাসপাতালের কভিড-১৯ আক্রান্ত দুই হাজার ৩০০ রোগীর ওপর পৃথক আরেকটি গবেষণা চালান বিশেষজ্ঞরা। তাঁরা উচ্চ রক্তচাপের বিভিন্ন ওষুধ সেবনকারীদের ওষুধের প্রভাব ও তাতে মৃত্যুর হারও গবেষণা করে দেখেন।

তাঁরা দেখেছেন, রাস ইনহিবিটরস নামের একটি ওষুধ যাতে এনজিওটেনটিং-কনভার্টিং এনজাইম ইনহিবিটর (এসিই) ও এজিওটেনসিন রিসেপটর ব্লকার (এআরবি) রয়েছে। বিশেষজ্ঞরা আশা করছেন যে এই ওষুধ সেবনকারীরা কভিড-১৯ মৃত্যুর ঝুঁকিতে নেই। সূত্র : এএফপি।

মন্তব্য



সাতদিনের সেরা