kalerkantho

বুধবার । ৩১ আষাঢ় ১৪২৭। ১৫ জুলাই ২০২০। ২৩ জিলকদ ১৪৪১

তিয়েনআনমেন হত্যাকাণ্ড ভুলবে না যুক্তরাষ্ট্র

কালের কণ্ঠ ডেস্ক   

৬ জুন, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



গণতন্ত্রের দাবিতে চীনের বেইজিংয়ের তিয়েনআনমেন স্কয়ারে বিক্ষোভরতদের গুলি করে হত্যার ঘটনা ভুলে যাবে না যুক্তরাষ্ট্র। গত বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রেস সেক্রেটারি কেলেই ম্যাকইনানি এক বিবৃতিতে এ কথা বলেন। ওই ঘটনায় হতাহত, গ্রেপ্তার ও নিখোঁজদের প্রকৃত সংখ্যা প্রকাশের দাবিও করেন তিনি।

১৯৮৯ সালের এপ্রিলের শুরুর দিকে গণতন্ত্রের দাবিতে তিয়েনআনমেন স্কয়ারে অনশন শুরু করে চীনের জনগণ। তাদের সরাতে সেনাবাহিনী ওই বছর ৪ জুন মধ্যরাতে তিয়েনআনমেন স্কয়ারের চারপাশ ঘিরে ফেলে। সেনাদের নির্বিচার গুলিতে নিহত হয় শত শত মানুষ। এ সংখ্যা কয়েক হাজার হতে পারে, এমন দাবিও আছে। তবে ওই হত্যাকাণ্ডের কোনো তথ্য কখনো প্রকাশ করেনি চীন।

কেলেই ম্যাকইনানি বলেন, ‘তিয়েনআনমেন স্কয়ারে গণহত্যার মধ্যে যারা প্রাণ হারিয়েছে, তাদের স্মৃতির প্রতি সম্মান জানাতে চীনের প্রতি আহবান  জানাচ্ছে যুক্তরাষ্ট্র। একই সঙ্গে ১৯৮৯ সালের ৪ জুনের ওই ঘটনায় নিহত, আটক অথবা নিখোঁজদের প্রকৃত সংখ্যা প্রকাশেরও দাবি জানাচ্ছে যুক্তরাষ্ট্র।’

চীন সরকার তিয়েনআনমেনের ঘটনায় হতাহতের সংখ্যা প্রকাশ করা দূরে থাক, ওই ঘটনা নিয়ে দেশের ভেতর আলোচনা করার ওপরও নিষেধাজ্ঞা জারি করে রেখেছে। স্বায়ত্তশাসিত অঞ্চল হংকংয়ে অবশ্য চীন সরকারের নিষেধাজ্ঞা উপেক্ষা করে এ বছর তিয়েনআনমেন হত্যাকাণ্ডের বর্ষপূর্তি পালন করা হয়।

তিয়েনআনমেন হত্যাকাণ্ডে জড়িতদের বিচারের আওতায় আনতে প্রতিবছরই বিবৃতি প্রকাশ করে থাকে মার্কিন সরকার। এ বছরও ব্যতিক্রম হয়নি। এ ছাড়া ওই ঘটনায় বেঁচে যাওয়াদের সঙ্গে গত বুধবার দেখা করেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।

মন্তব্য



সাতদিনের সেরা