kalerkantho

বুধবার । ৩১ আষাঢ় ১৪২৭। ১৫ জুলাই ২০২০। ২৩ জিলকদ ১৪৪১

পশ্চিমবঙ্গে ভাড়া না বাড়িয়ে বাস চালু

কালের কণ্ঠ ডেস্ক   

৫ জুন, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ভারতের পশ্চিমবঙ্গে গতকাল বৃহস্পতিবার সকাল থেকে বেসরকারি বাস ও মিনিবাস চলাচল শুরু হয়েছে। সরকারি সিদ্ধান্ত অনুসারে পুরনো ভাড়াতেই রাজ্যে বাস চলছে। তবে অতিরিক্ত ভাড়া আদায়ের অভিযোগ পাওয়া গেছে।

এক সপ্তাহ ধরে করোনাভাইরাসের সংক্রমণের কারণে যাত্রী এবং ভাড়া নিয়ে বাস ও মিনিবাস মালিক সমিতির সঙ্গে রাজ্য সরকারের প্রতিনিধিদের দফায় দফায় বৈঠক চলছিল।

রাজ্য সরকার প্রথম ঘোষণা দিয়েছিল, একটি বাসে ২০ জন যাত্রী নেওয়া যাবে এবং আপাতত ভাড়াও বাড়াতে পারবে না। বাস ও মিনিবাস মালিক সমিতি লোকসানের কারণে তা মেনে নেয়নি। সরকারি বাস সপ্তাহখানেক আগে থেকেই রাস্তায় পুরনো ভাড়া নিয়ে এবং যাত্রীসংখ্যা ২০ জন নির্ধারণ করে বাস সেবা শুরু করে।

৩১ মে লকডাউনের চতুর্থ দফা শেষ করে ১ জুন শুরু হয় আনলক-ওয়ান। এতে রাস্তায় মানুষের চাপ বেড়ে যায়। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা দেন, যে বাসে যত আসন, তত যাত্রী নেওয়া যাবে। ভাড়া বাড়ানো যাবে না। এতেও রাজি হয়নি বেসরকারি বাস ও মিনিবাস মালিকরা।

রাজ্যের পরিবহনমন্ত্রী শুভেন্দু অধিকারী গত বুধবার বাস মালিক সমিতির বিভিন্ন সংগঠনের সঙ্গে বৈঠক করেন। পরিবহনমন্ত্রী আশ্বাস দেন, ভাড়া বাড়ানোর লক্ষ্যে রেগুলেটরি কমিটি হবে। বাস-মিনিবাসের চালক ও চালকের সহযোগীদের স্বাস্থ্য বীমাসহ অন্যান্য বিষয়ের ওপর জোর দেওয়া হবে। এরপর বাস ও মিনিবাস মালিক সমিতি পুরনো ভাড়ায় কলকাতা মহানগরীসহ রাজ্যের বিভিন্ন জেলায় বাস চালাতে রাজি হয়। সূত্র : আনন্দবাজার।

মন্তব্য



সাতদিনের সেরা