kalerkantho

বৃহস্পতিবার । ২৫ আষাঢ় ১৪২৭। ৯ জুলাই ২০২০। ১৭ জিলকদ ১৪৪১

সংক্ষিপ্ত

জি-৭ সম্মেলন পেছাচ্ছেন ট্রাম্প

কালের কণ্ঠ ডেস্ক   

১ জুন, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



রাশিয়া ও ভারতের মতো দেশগুলোকে সঙ্গে পেতে শিল্পসমৃদ্ধ দেশগুলোর জোট জি-৭-এর শীর্ষ বৈঠক জুন থেকে তিন মাস পিছিয়ে দিতে চাইছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শনিবার তাঁর এয়ারফোর্স-ওয়ান বিমানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ট্রাম্প বলেন, ‘ওই বৈঠকে এবার ভারত ও রাশিয়াকেও আমন্ত্রণ জানাতে চাই।’ এবার জি-৭ জোটের শীর্ষ বৈঠকের আহ্বায়ক দেশ যুক্তরাষ্ট্র।

রাশিয়া ও ভারতকে সঙ্গে নেওয়ার কারণ ব্যাখ্যা করতে গিয়ে ট্রাম্প জানান, তিনি মনে করেন, জোটের বর্তমান সদস্যদের নিয়ে বৈঠকে বসলে বিশ্বের অর্থনৈতিক অবস্থাটা ঠিক কী রকম, তা সঠিকভাবে বোঝা যাবে না। তাঁর কথায়, ‘এখনকার সদস্য দেশগুলো বিশ্বের হালের অর্থনীতি সম্পর্কে ততটা ওয়াকিবহাল নয়।’ ট্রাম্প জানান, রাশিয়া ও ভারত ছাড়াও তিনি জি-৭ জোটের বৈঠকে অস্ট্রেলিয়া ও দক্ষিণ কোরিয়াকেও আমন্ত্রণ জানাতে চান।

জুন থেকে পিছিয়ে কবে হতে পারে জি-৭ জোটের বৈঠক—এমন প্রশ্নের জবাবে ট্রাম্প জানান, তা আগামী সেপ্টেম্বরেই হতে পারে। সেটা জাতিসংঘের সাধারণ সভার অধিবেশনের আগে হতে পারে। আবার পরেও হতে পারে। জি-৭ জোটের সদস্য দেশগুলোর মধ্যে রয়েছে ব্রিটেন, কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান ও আমেরিকা। এর আগে প্রেসিডেন্ট ট্রাম্পের ইঙ্গিত ছিল, এবার জি-৭ জোটের শীর্ষ বৈঠক হতে পারে ক্যাম্প ডেভিডে। করোনা আতঙ্কের মধ্যেই যুক্তরাষ্ট্রে জি-৭ বৈঠক ডাকার বিষয়ে ভাবনাচিন্তা শুরু করেন ট্রাম্প। সূত্র : পিটিআই।

মন্তব্য



সাতদিনের সেরা