kalerkantho

শনিবার । ২৭ আষাঢ় ১৪২৭। ১১ জুলাই ২০২০। ১৯ জিলকদ ১৪৪১

লাদাখ সীমান্তে চীন ভারত উত্তেজনা

কালের কণ্ঠ ডেস্ক   

২৯ মে, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ভারতের লাদাখ সীমান্তে চীনের সঙ্গে বাড়ছে উত্তেজনা, বাড়ছে উভয় পক্ষের সেনা উপস্থিতি। শিগগিরই সমঝোতা না হলে ওই অঞ্চলে প্রকৃত নিয়ন্ত্রণরেখার আশপাশের এলাকা রণক্ষেত্রে পরিণত হওয়ার আশঙ্কা করছেন পর্যবেক্ষকরা।

সীমান্তে চীন-ভারত উত্তেজনা বৃদ্ধির মধ্যে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প টুইট করেছেন, এশীয় দুই শক্তির বিরোধ মেটাতে মধ্যস্থতা করতে চান তিনি। গত বুধবার টুইটারে তিনি লেখেন, ‘আমরা ভারত ও চীন দুই দেশকেই জানিয়েছি যে আমেরিকা তাদের মধ্যকার ক্রমবর্ধমান সীমান্ত বিরোধের মধ্যস্থতা করতে প্রস্তুত, আগ্রহী ও সক্ষম। আপনাদের ধন্যবাদ!’

গত ৫ মে চীন ও ভারতের সেনাদের মধ্যে সংঘর্ষ হওয়ার পর থেকে পূর্ব লাদাখে উত্তেজনা বিরাজ করছে। দুই দেশের কমান্ডাররা আলোচনা করে বিষয়টি মিটিয়ে নেওয়ার চেষ্টা করলেও উত্তেজনা কমেনি বরং আরো বাড়ছে।

ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, প্রকৃত নিয়ন্ত্রণরেখার কাছে চীন অন্যান্যবারের তুলনায় এবার আলাদা প্রস্তুতি নিয়েছে। লাদাখের কাছে চীন বিমানবন্দর সম্প্রসারণের কাজ চালাচ্ছে। কয়েকটি যুদ্ধবিমানও প্রস্তুত রাখা হয়েছে। প্যাংগং সো ও গালওয়ান উপত্যকায় বাড়তি দুই থেকে আড়াই হাজার সেনা মোতায়েন করেছে চীন।

চীনের তৎপরতার পরিপ্রেক্ষিতে ভারতও সীমান্তে সেনা উপস্থিতি বাড়িয়েছে। চীনের চেয়ে ভারতের সেনা উপস্থিতি বেশি বলেও দাবি করেছে ভারতীয় পক্ষ।

এর মধ্যেই নিজ উদ্যোগে মধ্যস্থতা করার প্রস্তাব দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। সূত্র : এনডিটিভি।

মন্তব্য



সাতদিনের সেরা