kalerkantho

রবিবার । ২৮ আষাঢ় ১৪২৭। ১২ জুলাই ২০২০। ২০ জিলকদ ১৪৪১

সংক্ষিপ্ত

নিউজিল্যান্ডের সীমান্ত দীর্ঘদিন বন্ধ রাখার সিদ্ধান্ত আরডার্নের

কালের কণ্ঠ ডেস্ক   

৬ মে, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



নিউজিল্যান্ডের সীমান্ত দীর্ঘদিন বন্ধ রাখার সিদ্ধান্ত আরডার্নের

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে বিশ্বের অন্য দেশগুলো থেকে বেড়াতে আসা পর্যটকদের জন্য নিজ দেশের সীমান্ত ‘দীর্ঘ সময়’ বন্ধ রাখার ঘোষণা দিয়েছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন। গতকাল মঙ্গলবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে মন্ত্রিপরিষদের বৈঠক শেষে তিনি এসব কথা জানান।

মন্ত্রিপরিষদের ওই বৈঠকে ‘ট্রান্স-তাসমান বুবলে’ নিয়েও আলোচনা হয়। মূলত এই ব্যবস্থার মাধ্যমে লোকজন অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের মধ্যে নির্বিঘ্নে ও পৃথক্করণ ছাড়াই চলাফেরা করতে পারেন। তবে বৈঠকে জাসিন্ডা স্পষ্ট করে জানিয়ে দেন তাঁর দেশ বাইরে থেকে আসা পর্যটকদের প্রবেশ করতে দেবেন না।

জাসিন্ডা বলেন, নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়া নিজেদের মধ্যে ‘সুনির্দিষ্ট কিছু বিষয় নিয়ে আলোচনা করেছে। যার মধ্যে রয়েছে পর্যটনের জন্য একটি নিরাপদ অঞ্চল গড়ে তোলা।’ দেশের পর্যটন নিয়ে এক প্রশ্নের জবাবে আরডার্ন বলেন, ‘বিশ্বের অন্য দেশগুলো থেকে আসা পর্যটকদের জন্য আমরা নিজদের সীমান্ত দীর্ঘ সময় বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছি।’ পর্যটন খাত নিউজিল্যান্ডের অন্যতম আয়ের একটি উৎস। এ খাতের সঙ্গে দেশটির ১০ শতাংশ মানুষ জড়িত এবং জিডিপিতে এ খাতের অবদান ৬ শতাংশ। এ ছাড়া প্রতিবছর নিউজিল্যান্ডে অস্ট্রেলিয়া ছাড়াও চীন, যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যের বহু পর্যটক বেড়াতে যান। গতকাল ও তার আগের দিন দেশটিতে নতুন করে কোনো করোনা রোগী শনাক্ত হয়নি। সূত্র : এএফপি।

মন্তব্য



সাতদিনের সেরা