kalerkantho

বৃহস্পতিবার । ১ শ্রাবণ ১৪২৭। ১৬ জুলাই ২০২০। ২৪ জিলকদ ১৪৪১

প্রত্যাবাসনে রাজি না হলে ভিসা নিষেধাজ্ঞা : ট্রাম্প

কালের কণ্ঠ ডেস্ক   

১২ এপ্রিল, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



প্রত্যাবাসনে রাজি না হলে ভিসা নিষেধাজ্ঞা : ট্রাম্প

করোনাভাইরাস সংক্রমণের এ সময়ে নিজ নিজ নাগরিকদের যেসব দেশ ফিরিয়ে নেবে না বা যৌক্তিক কারণ ছাড়া নিতে দেরি করবে সেসব দেশের ওপর ভিসা নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। শিগগিরই কার্যকর হতে যাওয়া এ নিষেধাজ্ঞা চলতি বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত বহাল থাকবে। গত শুক্রবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ ঘোষণা দেন।

ইতিমধ্যে এসংক্রান্ত একটি চিঠি ইস্যু করেছেন ট্রাম্প। এতে তিনি বলেন, ‘করোনার এ সময়ে যেসব দেশ নিজেদের নাগরিক, প্রজা, জাতির অংশ অথবা বাসিন্দাদের যুক্তরাষ্ট্র থেকে ফিরিয়ে নিচ্ছে না অর্থাৎ প্রত্যাবাসনে রাজি না বা অকারণে ফিরিয়ে নিতে দেরি করছে তারা আমেরিকানদের স্বাস্থ্যের ওপর অগ্রহণযোগ্য হুমকি তৈরি করছে।’

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ও অভ্যন্তরীণ নিরাপত্তা বিষয়ক মন্ত্রীকে উদ্দেশ করে তিনি বলেন, বিদেশি নাগরিকদের মধ্যে যারা যুক্তরাষ্ট্রের আইন মানছে না, তাদের অবশ্যই নিজ দেশে ফেরত পাঠাতে হবে। প্রথমে অভ্যন্তরীণ নিরাপত্তা বিষয়ক মন্ত্রী খুঁজে বের করবেন কোন কোন দেশ নাগরিকদের ফিরিয়ে নেওয়ার অনুরোধ অগ্রাহ্য করছে। তারপর তিনি তা পররাষ্ট্রমন্ত্রীকে জানাবেন। এর সাত দিনের মধ্যে পররাষ্ট্রমন্ত্রী ওই দেশের ওপর ভিসা নিষেধাজ্ঞা আরোপ করবেন। সূত্র : দ্য টাইমস অব ইন্ডিয়া।

মন্তব্য



সাতদিনের সেরা