kalerkantho

রবিবার । ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭ । ৩১  মে ২০২০। ৭ শাওয়াল ১৪৪১

করোনায় আক্রান্ত রণতরি বিতর্ক

পদত্যাগ করলেন মার্কিন নৌবাহিনী প্রধান

কালের কণ্ঠ ডেস্ক   

৯ এপ্রিল, ২০২০ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



করোনায় বিপর্যস্ত রণতরির ক্যাপ্টেনকে বরখাস্তের সিদ্ধান্ত নিয়ে ক্রমবর্ধমান সমালোচনার মুখে থাকা মার্কিন নৌবাহিনীর ভারপ্রাপ্ত প্রধান টমাস মডলি পদত্যাগ করেছেন। গত মঙ্গলবার প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপার তাঁর পদত্যাগপত্র গ্রহণ করেন।

সোমবার ডোনাল্ড ট্রাম্প ইঙ্গিত দেন, মডলিকে নিয়ে সৃষ্ট বিতর্কের সমাধানের জন্য তিনি কাজ শুরু করেছেন। এর এক দিন পরেই মডলি পদত্যাগ করলেও এসপার দাবি করেন, পদত্যাগের সিদ্ধান্তটি মডলি নিজেই নিয়েছেন। ডোনাল্ড ট্রাম্পও দাবি করেছেন, নৌপ্রধানের পদত্যাগে তাঁর কোনো হাত ছিল না। এদিকে প্রতিরক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সামরিক বিভাগের আন্ডার সেক্রেটারি জেমস এমসিফেরসন মডলির স্থলাভিষিক্ত হতে পারেন।

যে ক্যাপ্টেনকে বরখাস্ত করা নিয়ে এত ঘটনা, তাঁর নাম ব্রেট ক্রোজিয়ার। তিনি মার্কিন বিমানবাহিনীর রনতরি ‘ইউএসএস রুজভেল্ট’ জাহাজের ক্যাপ্টেন ছিলেন। গুয়াম দ্বীপাঞ্চলে নোঙর করা ওই রণতরিতে করোনা সংক্রমণ ঘটার পর তিনি ঊর্ধ্বতন নৌ কর্তৃপক্ষের কাছে জাহাজের নাবিকদের রক্ষায় চিঠি লেখেন। চিঠিটি গণমাধ্যমে ফাঁস হওয়ার পর অভ্যন্তরীণ বিষয় বাইরে এনে জনসাধারণকে আতঙ্কিত করার অভিযোগে টমাস মডলি তাঁকে বরখাস্ত করেন। সূত্র : বিবিসি।

মন্তব্য



সাতদিনের সেরা