kalerkantho

রবিবার । ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭ । ৩১  মে ২০২০। ৭ শাওয়াল ১৪৪১

লকডাউনের মধ্যেই উইসকনসিনে ভোট

কালের কণ্ঠ ডেস্ক   

৯ এপ্রিল, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



লকডাউনের মধ্যেই উইসকনসিনে ভোট

যুক্তরাষ্ট্রের উইসকনসিন রাজ্যে করোনাভাইরাসের সংক্রমণের মধ্যেই ডেমোক্রেটিক পার্টির প্রাইমারি নির্বাচনে ভোট গ্রহণ করা হয় গত মঙ্গলবার। ছবি : এএফপি

মহামারি করোনাভাইরাসে এলাকা লকডাউন হলেও মঙ্গলবার যুক্তরাষ্ট্রের উইসকনসিনে ভোট অনুষ্ঠিত হয়েছে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক দলের মনোনয়ন পেতে জো বাইডেন ও বার্নি স্যান্ডার্স এই ভোটযুদ্ধে অবতীর্ণ হন। জয়ী প্রার্থী আগামী নভেম্বরে অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করবেন।

উইসকনসিনে দুই হাজার ৫০০ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। তাদের মধ্যে ৯২ জন মৃত্যুবরণ করেছে। এমন অবস্থায় স্থানীয় গভর্নর ভোট স্থগিত করার চেষ্টা করেছিলেন। কিন্তু স্টেট সুপ্রিম কোর্ট গত সোমবার তা স্থগিত করে দেন। উইসকনসন ছাড়া অন্য সব রাজ্যে ভোট স্থগিত করা হয়েছে বা সব ভোট পোস্ট অফিসের মাধ্যমে দেওয়ার ব্যবস্থা করা হয়েছে।

উইসকনসন হচ্ছে প্রথম রাজ্য, যেখানে গত তিন সপ্তাহের মধ্যে প্রথম ভোট অনুষ্ঠিত হলো। মহামারি করোনাভাইরাসে সবাইকে ঘরে থাকার আহ্বানের মধ্যে ভোটাররা ভোট দিলেন। উইসকনসনে ১৮০টি ভোটকেন্দ্র থাকলেও মাত্র পাঁচটিতে ভোট অনুষ্ঠিত হয়। ভোটগ্রহণকারী কর্মকর্তারা বিশেষ পোশাক ব্যবহার করেছিলেন। অন্যদিকে বেশির ভাগ ভোটারের মুখে ছিল মাস্ক এবং তাঁরা সামাজিক দূরত্ব বজায় রেখেছিলেন।

ভোটাররা ভোট দিলেও করোনাভাইরাসের কারণে কোনো প্রার্থী কার্যত তেমন কোনো প্রচারণা চালাতে পারেননি। সীমিতসংখ্যক ভোটকেন্দ্রে ভোটাররা লাইন ধরে ভোট দিয়েছেন। তবে তাঁদের বেশির ভাগ ব্যক্তিগতভাবে ব্যালট পেপারে ভোট দেওয়ার ব্যাপারে অনিচ্ছুক ছিলেন। গভর্নর টনি ইভার্স নির্বাহী আদেশে ব্যক্তিগতভাবে ভোট দেওয়া থেকে বিরত থাকার আইন জারি করেছিলেন। কিন্তু ভোটগ্রহণের আগমুহূর্তে উইসকনসিনের সুপ্রিম কোর্ট তা বাতিল করে দেন।

এদিকে ভোট স্থগতির আবেদন খারিজ করে ভোট অব্যাহত রাখার সিদ্ধান্ত দেওয়ায় সুপ্রিম কোর্টের প্রশংসা করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেন, ‘ভোটগ্রহণের সিদ্ধান্ত দিয়ে আদালত সঠিক কাজ করেছেন।’

সূত্র : এএফপি।

মন্তব্য



সাতদিনের সেরা