kalerkantho

শনিবার । ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭ । ৬ জুন ২০২০। ১৩ শাওয়াল ১৪৪১

তীব্র মন্দায় পড়বে লাতিন আমেরিকা : জাতিসংঘ

কালের কণ্ঠ ডেস্ক   

৫ এপ্রিল, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



তীব্র মন্দায় পড়বে লাতিন আমেরিকা : জাতিসংঘ

করোনাভাইরাসের কারণে লাতিন আমেরিকা বড় ধরনের অর্থনৈতিক মন্দায় পড়তে যাচ্ছে বলে আশঙ্কা প্রকাশ করেছে জাতিসংঘ। ওই অঞ্চলের দেশগুলোর জিডিপি ১.৮ থেকে ৪ শতাংশ পর্যন্ত কমে যেতে পারে বলে পূর্বাভাস দিয়েছে সংস্থাটি। গত শুক্রবার জাতিসংঘের লাতিন আমেরিকা ও ক্যারিবীয় অঞ্চলের অর্থনৈতিক কমিশনের নির্বাহী সচিব অ্যালিসিয়া বার্সেনা এসব কথা বলেন।

এদিকে জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বলেছেন, যুদ্ধ ও সংঘর্ষকবলিত দেশগুলো করোনায় ভয়াবহ পরিস্থিতিতে পড়তে যাচ্ছে। তিনি এসব দেশকে যুদ্ধবিরতি দিয়ে করোনা মোকাবেলায় প্রস্তুত হওয়ার আহ্বান জানান।

লাতিন আমেরিকা ও ক্যারিবিয়ান অঞ্চলের নির্বাহী সচিব অ্যালিসিয়া বার্সেনা বলেন, ‘আমরা একটি ভয়াবহ মন্দার মুখে রয়েছি। প্রবৃদ্ধি এমনভাবে কমতে যাচ্ছে, যা এ অঞ্চল আগে কখনো দেখেনি।’ তবে করোনা পরিস্থিতির আগে থেকেই লাতিন আমেরিকার অর্থনীতি ভালো যাচ্ছিল না। গত বছর এপ্রিলে প্রবৃদ্ধি ছিল মাত্র ০.১ শতাংশ। আর করোনার আক্রমণের পর বিশ্বের অন্যান্য দেশের মতো এ অঞ্চলের দেশগুলোর পুঁজিবাজারেও ধস নেমেছে। মার্কিন ডলারের বিপরীতে অনেক দেশের মুদ্রার মান কমেছে। এ ছাড়া সংক্রমণ রোধে জারি করা লকডাউনের কারণে ধস নেমেছে এ অঞ্চলের কাঁচামাল ব্যবসা ও পর্যটন শিল্পে। তবে লাতিন আমেরিকার সামনে কতটা খারাপ সময় অপেক্ষা করছে, তা শুধু চীনের সঙ্গে তাদের অর্থনৈতিক লেনদেন কমে যাওয়া থেকেই ভালোভাবে আঁচ করা যায় বলে মনে করেন অ্যালিসিয়া বার্সেনা। চীন ওই অঞ্চলের দেশগুলোর সবচেয়ে বড় বাণিজ্যিক অংশীদার। এ ছাড়া ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোও যুক্তরাষ্ট্রের সঙ্গে বাণিজ্যিক লেনদেন কমে যাওয়ার বিষয়টি বিবেচনায় আনলে আসন্ন মন্দার বিষয়টি আরো স্পষ্ট হয়ে ওঠে। তবে লাতিন আমেরিকার দেশগুলো নানাভাবে চলমান সংকট সামাল দেওয়ার চেষ্টা করছে। পেরু এরই মধ্যে কর্মীদের বেতন দেওয়ার জন্য সাড়ে তিন লাখ ব্যবসায়ীকে ৮৫০ কোটি মার্কিন ডলার  ঋণ দেওয়ার ঘোষণা দিয়েছে। করোনা ও মার্কিন নিষেধাজ্ঞার কারণে তৈরি হওয়া জ্বালানি সংকট কাটাতে বিশেষ পরিকল্পনা নিয়েছে ভেনিজুয়েলা। সূত্র : এএফপি।

মন্তব্য



সাতদিনের সেরা