kalerkantho

শনিবার । ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭ । ৬ জুন ২০২০। ১৩ শাওয়াল ১৪৪১

করোনা মহামারি ঠেকানো যেত : নোয়াম চমস্কি

কালের কণ্ঠ ডেস্ক   

৫ এপ্রিল, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



করোনাভাইরাসে সৃষ্ট কভিড-১৯ রোগের ধাক্কায় বেসামাল সারা বিশ্ব। বিশ্বের ১৮১টির মতো দেশে এই ভাইরাস ছড়িয়ে পড়েছে। ১০ লাখের বেশি আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। এখন পর্যন্ত ৫৮ হাজারের বেশি মানুষ মারা গেছে। দিন যত যাচ্ছে, মৃত্যুর এই মিছিল ততই দীর্ঘ হচ্ছে। তবে মার্কিন বুদ্ধিজীবী, চিন্তাবিদ ও লেখক নোয়াম চমস্কির মতে, করোনার এই আঘাত চাইলেই সামাল দেওয়া যেত। থামানো যেত মৃত্যুর মিছিল।

নিজের কার্যালয়ে স্বেচ্ছা-আইসোলেশনে থাকা নোয়াম চমস্কি ক্রোয়েশিয়ার দার্শনিক ও লেখক সার্কো হর্ভাটের কাছে দেওয়া এক সাক্ষাৎকারে এসব কথা বলেন। তিনি বলেন, বিশ্বের কাছে এই ভাইরাস সম্পর্কে অনেক তথ্য আগে থেকেই ছিল। এখন যা হওয়ার তা তো হয়েই গেছে।

নোয়াম চমস্কি হুঁশিয়ার করেছেন, করোনাভাইরাসের মহামারি শেষ হলে বিশ্বের সামনে দুটি বড় চ্যালেঞ্জ থেকে যাবে—পারমাণবিক যুদ্ধ আর বৈশ্বিক উষ্ণতা।

নোয়াম চমস্কি বলেন, ‘করোনাভাইরাস মহামারি ঠেকানো যেত, এটি ঠেকানোর মতো তথ্য ছিল। আসলে ২০১৯ সালের অক্টোবরে, এ ভাইরাসের প্রাদুর্ভাবের ঠিক আগে, যুক্তরাষ্ট্রে ব্যাপকভাবে ধারণা হয়েছিল যে এটা মহামারি আকারে ছড়াতে পারে।’ ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম ও বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের সঙ্গে যৌথ উদ্যোগে করা জনস হপকিনস ইউনিভার্সিটির সেন্টার ফর হেলথ সিকিউরিটির ‘ইভেন্ট ২০১’ নামে এক গবেষণার বরাত দিয়ে চমস্কি দাবি করেন, ‘এই মহামারির সম্ভাব্য আবির্ভাবের সঙ্গে যুক্তরাষ্ট্রের বড় ধরনের স্বার্থ জড়িত

ছিল।’ সূত্র : আলজাজিরা।

মন্তব্য



সাতদিনের সেরা