kalerkantho

শনিবার । ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭ । ৬ জুন ২০২০। ১৩ শাওয়াল ১৪৪১

করোনামুক্ত থাকার দাবিতে অটল উ. কোরিয়া

কালের কণ্ঠ ডেস্ক   

৩ এপ্রিল, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



উত্তর কোরিয়ায় কেউ করোনাভাইরাসে আক্রান্ত হয়নি, শুরু থেকে এমন দাবি করে আসা পিয়ংইয়ং এখনো একই অবস্থান বজায় রেখেছে। অথচ এরই মধ্যে তারা চীন ও রাশিয়ার কাছ থেকে করোনাভাইরাসসংক্রান্ত চিকিৎসা উপকরণ নিয়েছে।

বিশ্বজুড়ে করোনাভাইরাস মহামারি আকার ধারণ করেছে। অথচ উত্তর কোরিয়ার সেন্ট্রাল ইমার্জেন্সি অ্যান্টি এপিডেমিক হেডকোয়ার্টার্সের পরিচালক পাক মাইয়ং সু বলেছেন, ‘আমাদের দেশে এখন পর্যন্ত একজনও নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়নি।’ এমন দাবির কারণ ব্যাখ্যায় তিনি বলেন, ‘আমাদের দেশে প্রবেশকারী সবাইকে নজরদারিতে ও কোয়ারেন্টিনে রাখা, সব পণ্য পুরোপুরি জীবাণুমুক্ত করা, সেই সঙ্গে সীমান্ত বন্ধ করে দেওয়া এবং জল ও আকাশপথ বন্ধ করে দেওয়ার মতো পূর্বসতর্কতামূলক ও বৈজ্ঞানিক পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।’

উত্তর কোরিয়ার করোনাভাইরাসমুক্ত থাকার দাবির বিপরীতে বিশেষজ্ঞরা বলছেন, দেশটির দুর্বল স্বাস্থ্যসেবাব্যবস্থার কারণে সেখানে মহামারি ছড়িয়ে পড়ার আশঙ্কা তুলনামূলক বেশি। এ ছাড়া ২০১২ সালে উত্তর থেকে পালিয়ে দক্ষিণ কোরিয়ায় আশ্রয় নেওয়া চিকিত্মক চোই জুং হান বলেছেন, ‘উত্তর কোরিয়ায় বহু লোক মারা গেছে বলে আমি শুনেছি।

কিন্তু করোনাভাইরাসের কারণে সেসব মৃত্যু ঘটেছে কি না, তা কর্তৃপক্ষ বলছে না।’

মহামারিমুক্ত থাকার দাবি জানালেও চীন-রাশিয়ার কাছ থেকে করোনাভাইরাস টেস্ট কিটসহ বিভিন্ন চিকিৎসা উপকরণ নিয়েছে উত্তর কোরিয়া।

সূত্র : এএফপি।

মন্তব্য



সাতদিনের সেরা