kalerkantho

শুক্রবার । ২২ জ্যৈষ্ঠ ১৪২৭ । ৫ জুন ২০২০। ১২ শাওয়াল ১৪৪১

করোনা পরিস্থিতিতে খাদ্য ঘাটতির আশঙ্কা জাতিসংঘের

কালের কণ্ঠ ডেস্ক   

২ এপ্রিল, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



করোনা পরিস্থিতিতে খাদ্য ঘাটতির আশঙ্কা জাতিসংঘের

করোনাভাইরাস সমস্যা সঠিকভাবে মোকাবেলা করতে ব্যর্থ হলে বিশ্বে খাদ্যাভাব দেখা দিতে পারে। গতকাল বুধবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও), জাতিসংঘের খাদ্য এবং কৃষি সংস্থা (এফএও) ও বিশ্ব বাণিজ্য সংস্থার (ডাব্লিউটিও) তিন প্রধান এমন সতর্কতা উচ্চারণ করেছেন।

তিন সংস্থার প্রধানরা যৌথ বিবৃতিতে জানিয়েছেন, ‘খাদ্যের প্রাপ্যতার অনিশ্চয়তা রপ্তানি সীমাবদ্ধতায় আঘাত হানতে পারে। এর ফলে বিশ্বব্যাপী বাজারে খাবারে স্বল্পতা দেখা দিতে পারে। করোনাভাইরাসের কারণে বিশ্বব্যাপী অচলাবস্থা তৈরি হলেও যত দূর সম্ভব ব্যবসা-বাণিজ্যের প্রবাহ ঠিক রাখতে হবে। বিশেষ করে খাদ্যাভাব এড়াতে বাণিজ্যপ্রবাহ ঠিক রাখার দরকার রয়েছে। যখন দেশগুলো তাদের নাগরিকদের স্বাস্থ্য এবং অন্য সব বিষয় রক্ষা করার চেষ্টা করছে, তখন খাবার সরবরাহ ব্যবস্থায় ব্যবসাকেন্দ্রিক কোনো বিষয়ে যেন ছেদ না পড়ে তা নিশ্চিত করা উচিত।’

অচলাবস্থা তৈরি হওয়ায় খাদ্য উৎপাদনকারী দেশগুলোয় খাদ্য উৎপাদন বিঘ্নিত হতে পারে। প্রয়োজনীয় শ্রমিকের অভাব এবং খাদ্য বাজারজাতকরণের সমস্যা তৈরি হতে পারে। এ বিষয়ে তিন সংস্থার প্রধান বলেন, ‘এমন অবস্থার কারণে সীমান্তে খাদ্য পরিবহনে জটিলতা দেখা দিতে পারে। এ কারণে খাদ্য নষ্ট হওয়ার আশঙ্কা থাকে।’ তিন সংস্থার প্রধানরা খাদ্য উৎপাদন, খাদ্য প্রক্রিয়াকরণ ও খাদ্য বিতরণে জড়িত শ্রমিকদের প্রয়োজনীয় সুরক্ষা দেওয়ার ওপরও জোর দেন। তাদের পাশাপাশি অন্যদের স্বাস্থ্য রক্ষা এবং খাদ্য সরবরাহ ব্যবস্থা সচল রাখতেই তাদের রক্ষা করা প্রয়োজন। তাঁরা বলেন, ‘এটি এমন এক সময় যখন আন্তর্জাতিক সহযোগিতার দরকার রয়েছে। করোনাভাইরাসের কারণে খাদ্যাভাবের কারণে ক্ষুধা ও অপুষ্টি দেখা দেয়, এমন কোনো পরিস্থিতি যেন তৈরি না হয় সে ব্যাপারটি নিশ্চিত করা দরকার।’ সূত্র : এএফপি।

মন্তব্য



সাতদিনের সেরা