kalerkantho

শুক্রবার । ১৫ জ্যৈষ্ঠ ১৪২৭ । ২৯  মে ২০২০। ৫ শাওয়াল ১৪৪১

যুক্তরাষ্ট্রে চিকিৎসা সরঞ্জাম পাঠাল রাশিয়া

কালের কণ্ঠ ডেস্ক   

২ এপ্রিল, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে যুক্তরাষ্ট্রের দিকে সহায়তার হাত বাড়িয়ে দিয়েছে রাশিয়া। চিকিৎসা সরঞ্জাম নিয়ে একটি সামরিক বিমান যুক্তরাষ্ট্রে পাঠিয়েছে রাশিয়া। গতকাল বুধবার দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রে সবচেয়ে বেশি করোনাভাইরাসে আক্রান্ত রোগী পাওয়া গেছে। দেশটিতে এক লাখ ৮৮ হাজার ৬৬৩ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। আর মৃতের সংখ্যা এরই মধ্যে চার হাজার ছাড়িয়ে গেছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে জানানো হয়েছে, মাস্ক এবং চিকিৎসা সরঞ্জাম নিয়ে অ্যান্টোভা-১২৪ বিমান রাতে যুক্তরাষ্ট্রের উদ্দেশে রওনা হয়েছে।’ এ ব্যাপারে বিস্তারিত কোনো কিছু জানানো হয়নি। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একটি ভিডিওতে দেখা যায়, মস্কোর কাছে একটি সামরিক ঘাঁটিতে একটি পরিবহন বিমানে বিভিন্ন বাক্স তোলা হচ্ছে। এসব বাক্সে যুক্তরাষ্ট্রের জন্য প্রয়োজনীয় চিকিৎসা সামগ্রী রয়েছে। এ বিষয়ে এএফপির একজন সাংবাদিক প্রতিরক্ষা মন্ত্রণালয়ে যোগাযোগ করলে কোনো তথ্য দেওয়ার ব্যাপারে অপরাগতা প্রকাশ করা হয়।

রাশিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে সম্পর্ক ভালো না হলেও গত সোমবার দুই দেশের প্রেসিডেন্টের মধ্যে আলোচনার পর রাশিয়া যুক্তরাষ্ট্রে চিকিৎসাসামগ্রী পাঠানোর সিদ্ধান্ত নেয়। রাশিয়া এর আগে মানবিক কারণে করোনাভাইরাসে বিপর্যস্ত ইতালিতেও চিকিৎসাসামগ্রী পাঠিয়েছে।

মস্কো জানিয়েছে, ইতালিতে ১০০ ভাইরাস বিশেষজ্ঞসহ বিভিন্ন সহায়তা পাঠানো হয়েছে। এসব ডাক্তারদের ইবোলা এবং সোয়াইন ফ্লুর বিরুদ্ধে কাজ করার অভিজ্ঞতা রয়েছে। তবে তারা এই ভাইরাসের বিরুদ্ধে তেমন একটা সুবিধা করতে পারেনি। ইতালির সংবাদমাধ্যম জানিয়েছে, এসব সহায়তা ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে তেমন কোনো কাজে আসেনি।

গত মাসে রাশিয়া জানিয়েছিল, সাবেক সোভিয়েত ইউনিয়নের দেশগুলোর পাশাপাশি ইরান ও উত্তর কোরিয়ায় করোনাভাইরাস কিট পাঠিয়েছিল। সূত্র : এএফপি।

মন্তব্য



সাতদিনের সেরা