kalerkantho

শুক্রবার । ২২ জ্যৈষ্ঠ ১৪২৭ । ৫ জুন ২০২০। ১২ শাওয়াল ১৪৪১

‘মৃত্যুর সুনামি’ রোধে সাহায্য চান নিউ ইয়র্কের গভর্নর

কালের কণ্ঠ ডেস্ক   

১ এপ্রিল, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



‘মৃত্যুর সুনামি’ রোধে সাহায্য চান নিউ ইয়র্কের গভর্নর

করোনাভাইরাসের কারণে দীর্ঘ হতে থাকা মৃত্যুর মিছিল ঠেকাতে সহায়তা চেয়েছেন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের গভর্নর অ্যান্ড্রু কুয়োমো। পরিস্থিতির ভয়াবহতা স্বীকার করে এবং ভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর হালনাগাদ তথ্য তুলে ধরে তিনি এ আকুতি জানান। এ অবস্থায় তাঁকে ‘যোগ্যতর প্রেসিডেন্টপ্রার্থী’ অ্যাখ্যা দিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

নিউ ইয়র্কে মহামারিতে মৃত্যুর সংখ্যা এক হাজার ২০০ ছাড়িয়েছে। শহরেই মৃত্যুর সংখ্যা তুলনামূলক বেশি। হাসপাতালগুলো রোগীর ভিড় সামলাতে হিমশিম খাচ্ছে। এ অবস্থায় সাহায্যের আবেদন জানিয়ে গভর্নর কুয়োমো বলেন, ‘দয়া করে এখন নিউ ইয়র্কে এসে আমাদের সাহায্য করুন।’ তিনি আরো বলেন, ‘কেউ যদি বিদ্যমান পরিস্থিতিকে শুধু নিউ ইয়র্কের সমস্যা বলেন, তাহলে তিনি সত্য অস্বীকার করছেন। আপনারা দেখতেই পাচ্ছেন, এ ভাইরাস রাজ্যজুড়ে ছড়িয়ে পড়েছে, দেশজুড়ে ছড়িয়ে পড়েছে। এ ভাইরাসের সংক্রমণ থেকে কোনো আমেরিকান রেহাই পাবে না।’

মহামারি রোধের ব্যাপারে প্রেসিডেন্ট ট্রাম্পের দায়িত্বজ্ঞানহীনতার সমালোচনা করে গত সোমবার কুয়োমো বলেন, ‘বিজ্ঞানী, সরকারি কর্মকর্তা সবাইকে রুখে দাঁড়াতে হবে এবং প্রেসিডেন্টের চোখে চোখ রেখে বলতে হবে, এটা কোনো রাজনীতি চর্চা নয়, সংবাদমাধ্যমে বুলি আওড়ানো নয়। এটা কোনো দৃষ্টিভঙ্গি নয়। সুনামি আসছে।’

মহামারি পরিস্থিতিতে কুয়োমোর সক্রিয় ভূমিকার কারণে এরই মধ্যে তাঁর জনপ্রিয়তার হার ৪১ শতাংশ থেকে বেড়ে ৭১ শতাংশে পৌঁছে গেছে। জনপ্রিয়তা বাড়লেও আত্মতুষ্টিতে না ভুগে তিনি নিউ ইয়র্কবাসীর জন্য আরো সাহায্য চেয়েছেন।

এর মধ্যেই কুয়োমোকে কটাক্ষ করেছেন প্রেসিডেন্ট ট্রাম্প। গত সোমবার তিনি কুয়োমোর ব্যাপারে বলেন, ‘আমার মনে হয়, ঝিমোতে থাকা জোর (বাইডেন) চেয়ে উনি যোগ্যতর (প্রেসিডেন্ট) প্রার্থী হবেন।’ নিউ ইয়র্কে মহামারি পরিস্থিতি সামাল দিতে কুয়োমো সাফল্যের কারণ কেন্দ্রীয় সরকারের পর্যাপ্ত সাহায্য, এমন দাবিও করেন ট্রাম্প।

সূত্র : আলজাজিরা, এএফপি।

মন্তব্য



সাতদিনের সেরা