kalerkantho

শুক্রবার । ২২ জ্যৈষ্ঠ ১৪২৭ । ৫ জুন ২০২০। ১২ শাওয়াল ১৪৪১

স্পেনে আক্রান্ত ১২ সহস্রাধিক স্বাস্থ্যকর্মী

কালের কণ্ঠ ডেস্ক   

১ এপ্রিল, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



স্পেনে আক্রান্ত ১২ সহস্রাধিক স্বাস্থ্যকর্মী

করোনাভাইরাসের মহামারি থেকে জনগণকে রক্ষায় তিন সপ্তাহ আগে লকডাউন করে স্পেন। ওই সময় থেকে ভাইরাসের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাওয়ার প্রস্তুতিও গ্রহণ করেন চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা। কিন্তু তাতে তেমন একটা সফলতা আসেনি। হু হু করে বেড়েছে মৃত আর আক্রান্তের সংখ্যা। এর মধ্যে রয়েছে ১২ হাজার ২৯৮ জন স্বাস্থ্যকর্মীও। দেশটির সরকারি কর্মকর্তারা এ কথা জানান।

করোনাভাইরাসে আক্রান্তের ক্ষেত্রে সংখ্যার বিচারে সোমবারই চীনকে ছাড়িয়ে গেছে স্পেন। দেশটির সরকারি হিসাবে এখন পর্যন্ত সেখানে ৮৫ হাজার ১৯৫ জন মানুষ এ ভাইরাসে আক্রান্ত। স্পেন তৃতীয় সপ্তাহের লকডাউনে প্রবেশ করতে যাচ্ছে। এরই মধ্যে দেশটির সরকার গতকাল মঙ্গলবার থেকে অত্যাবশ্যকীয় নয়, এমন সব কর্মীকে কাজে ফিরিয়ে আনার সিদ্ধান্ত কর্যকর করে। এ ছাড়া গত ২৪ ঘণ্টায় দেশটিতে মৃত্যুর সংখ্যাও কিছুটা কমেছে। রবিবার স্পেনে ৮৩৮ জন করোনায় আক্রান্ত হয়ে মারা যায়। কিন্তু সোমবার সে সংখ্যা কিছুটা কমে ৮১২ জনে গিয়ে দাঁড়ায়। একই সঙ্গে কমছে আক্রান্তের সংখ্যাও।

এদিকে মহামারি রোধে স্পেনের বিভিন্ন এলাকায় মেডিক্যালসামগ্রীর প্রচুর ঘাটতি রয়েছে বলে জানা গেছে। সোমবার স্থানীয় সংবাদপত্র এল পাইসের প্রকাশিত তথ্য-উপাত্ত অনুযায়ী, স্পেনের ১৭টি স্বায়ত্তশাসিত অঞ্চলের মধ্যে আটটি অঞ্চলের হাসপাতালের ইনটেনসিভ কেয়ারগুলো উপচে পড়া রোগীতে ভরে গেছে। ফলে আশঙ্কা করা হচ্ছে, ওই সব রোগীর মধ্যে করোনাভাইরাসের সংক্রমণের উপসর্গ দেরিতে প্রকাশ পেতে পারে।

কর্ডোবা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক এবং সামাজিক স্বাস্থ্যনীতি বিশেষজ্ঞ জোসে হার্নান্দেজ বলেন, স্বাস্থ্যকর্মীদের আক্রান্তের হিসাবে এটি ‘বলা যায় যে এ সাংবাদটি আসলে সবার জন্যই উদ্বেগের একটি বিষয়। এটি ইঙ্গিত করে হয় তাঁদের কাছে ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের পর্যাপ্ত উপকরণ নেই।’ সূত্র : আলজাজিরা।

মন্তব্য



সাতদিনের সেরা