kalerkantho

বুধবার । ২০ জ্যৈষ্ঠ ১৪২৭ । ৩ জুন ২০২০। ১০ শাওয়াল ১৪৪১

সংক্ষিপ্ত

গা ঘেঁষে দাঁড়ালেই কারাদণ্ড

কালের কণ্ঠ ডেস্ক   

২৮ মার্চ, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সিঙ্গাপুরে করোনাভাইরাস ছড়িয়ে পড়া রোধে শুক্রবার ঘোষিত নতুন কঠোর আইনের আওতায় কেউ ইচ্ছাকৃতভাবে কারো গা ঘেঁষে দাঁড়ালে সর্বোচ্চ ছয় মাসের কারাদণ্ড হতে পারে। সিঙ্গাপুর করোনাভাইরাস মোকাবেলায় নতুন আরো অনেক পদক্ষেপ গ্রহণ করেছে। এসব পদক্ষেপের মধ্যে রয়েছে বার, সিনেমা হল এবং বৃহৎ পরিসরের অনুষ্ঠান বন্ধ করা।

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে বিশ্বব্যাপী ‘সামাজিক দূরত্ব’ নিশ্চিত করার বিষয়টি গুরুত্বপূর্ণ একটি পদক্ষেপ হিসেবে পালন করতে বলা হচ্ছে। সামাজিক দূরত্ব বজায় নিশ্চিত করতে এক মিটারের (তিন ফুট) কম দূরত্বে দাঁড়ানো নিষিদ্ধ করা হয়েছে।

আইন অনুযায়ী সারিবদ্ধভাবে লাইনে দাঁড়ানোর ক্ষেত্রে লোকজনকে ইচ্ছাকৃতভাবে অতি গা ঘেঁষে দাঁড়ানো থেকে বিরত থাকতে বলা হয়েছে বা জনসমাগমস্থলে সিটে বসার ক্ষেত্রে পরস্পরকে কমপক্ষে এক মিটারের দূরত্ব বজায় রাখতে বলা হয়েছে। কেউ এই আইন ভঙ্গ করলে তার সর্বোচ্চ ছয় মাসের কারাদণ্ড এবং সর্বোচ্চ সাত হাজার মার্কিন ডলার জরিমানা হতে পারে। এ সপ্তাহের গোড়ার দিকে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘সর্বনিম্ন এই দূরত্ব বজায় রাখার পদক্ষেপ আমাদেরকে অবশ্যই কঠোরভাবে বাস্তবায়ন করতে হবে।’ সিঙ্গাপুরে ৬৮৩ জন করোনাভাইরাসে আক্রান্ত এবং দুজনের মৃত্যু হয়েছে। বিশ্বব্যাপী দ্রুত ছড়িয়ে পড়া এ মহামারি ভাইরাসে পাঁচ লাখের বেশি মানুষ আক্রান্ত এবং ২৩ হাজারের বেশি লোকের মৃত্যু হয়েছে। সূত্র : এএফপি।

মন্তব্য



সাতদিনের সেরা