kalerkantho

শুক্রবার । ১৫ জ্যৈষ্ঠ ১৪২৭ । ২৯  মে ২০২০। ৫ শাওয়াল ১৪৪১

করোনার ধাক্কা

বেহাল অর্থনীতি সামলাতে পাঁচ লাখ কোটি ডলার জি-২০-এর

কালের কণ্ঠ ডেস্ক   

২৮ মার্চ, ২০২০ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



প্রাণঘাতী করোনাভাইরাসের ধাক্কায় ক্ষতিগ্রস্ত বিশ্ব অর্থনীতিকে চাঙ্গা করতে আর্থিক রসদ জোগানোর সিদ্ধান্ত নিল জি-২০ দেশগুলো। বিশ্ব অর্থনীতিকে চাঙ্গা করতে সম্মিলিতভাবে পাঁচ লাখ কোটি ডলার অর্থ ঢালবে তারা এবং এই প্রয়াস সার্থক করতে নিজেদের মধ্যে সমন্বয় গড়ে তোলার আহ্বান জানিয়েছে সৌদি আরব।

বৃহস্পতিবার জি-২০ দেশগুলোর সরকারপ্রধানরা করোনাভাইরাস মোকাবেলায় জি-২০-এর পদক্ষেপ কী হতে পারে, তা ঠিক করতে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এক জরুরি সম্মেলনে যোগ দেন। তাতে একত্র হয়ে করোনা সংকট মোকাবেলায় সংকল্প করেন তাঁরা। জোটের বর্তমান চেয়ার সৌদি আরব এ সম্মেলন করার উদ্যোগ নেয়। সৌদির বাদশাহ সালমানের সভাপতিত্বে অনুষ্ঠিত ওই সম্মেলনের পর জানানো হয়, করোনার ধাক্কায় মুখ থুবড়ে পড়া বিশ্ব অর্থনীতির দশা ফেরাতে ওই বিপুল পরিমাণ অর্থ জোগানো হবে। এক বিবৃতিতে জি-২০ গোষ্ঠীর নেতারা বলেছেন, ‘বিশ্ব অর্থনীতিতে আমরা পাঁচ লাখ কোটি ডলারের অর্থ ঢালছি। এই মহামারির ফলে সামাজিক, অর্থনৈতিক এবং রাজস্ব ক্ষেত্রে যে ধাক্কা লেগেছে, তা কাটিয়ে উঠতে রাজস্ব নীতি, আর্থিক ব্যবস্থা এবং নিশ্চিত পরিকল্পনার অঙ্গ হিসেবেই এই পদক্ষেপ নেওয়া হচ্ছে।’ বিবৃতিতে বলা হয়, ‘সবার জন্য দেখা দেওয়া এই হুমকির বিরুদ্ধে লড়তে ঐক্যবদ্ধ ফ্রন্ট উপস্থাপনে আমরা দৃঢ়প্রতিজ্ঞাবদ্ধ।’

২০০৮-০৯ সালের বৈশ্বিক অর্থনৈতিক সংকট মোকাবেলায় সর্বশেষ জি-২০ নেতাদের এমন ঐক্যবদ্ধ দেখা গিয়েছিল। সাম্প্রতিক বছরগুলোতে হওয়া প্রায় সব জি-২০ সম্মেলনেই সদস্য রাষ্ট্রগুলোর মধ্যে বাণিজ্য বিষয়ে যে মতবিরোধ দেখা যাচ্ছিল বৃহস্পতিবারের বিবৃতিতে তা ছিল একেবারেই অনুপস্থিত। এদিনের বৈঠকে শীর্ষ অর্থনীতির দেশগুলো সীমান্ত দিয়ে গুরুত্বপূর্ণ চিকিৎসা উপকরণ ও অন্যান্য পণ্যের প্রবাহ যেন সচল থাকে তা নিশ্চিত করা এবং সাপ্লাই চেইনের সংকট মোকাবেলায় এক হওয়ার কথাও বলেছেন।

আর্থিক রসদের জোগান ছাড়াও এই পরিকল্পনা বাস্তবায়নে আন্তর্জাতিক মুদ্রা তহবিলসহ (আইএমএফ) বিভিন্ন দেশের ব্যাংক, বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডাব্লিউএইচও) মতো সংস্থার সঙ্গে সমন্বয় সাধনের সিদ্ধান্তও নেওয়া হয়েছে। যাতে বিশ্বের উন্নয়নশীল দেশগুলোতে এই আর্থিক প্যাকেজ কাজে লাগানো যায়।

সম্মেলনে চীন আর্থিক রসদ জোগানো ছাড়াও করোনা সংকট কাটাতে বিশ্বজুড়ে একযোগে লড়াইয়ের আহ্বান জানিয়েছে। করোনার ধাক্কায় বিশ্ব অর্থনীতিতে যাতে মন্দা দেখা না যায়, সে জন্য বাণিজ্য শুল্ক কমানোর প্রস্তাব করেছেন চিনের প্রেসিডেন্ট শি চিনপিং। পাশাপাশি, বাণিজ্য ক্ষেত্রে সব ধরনের বাধা সরানোরও প্রস্তাব করেছেন তিনি। ভিডিও সম্মেলনে তিনি বলেছেন, ‘এটি এমন একটা ভাইরাস, যা কোনো দেশের সীমান্ত মানে না। যে সংকটের মোকাবেলা করছি, তা আমাদের সবারই শত্রু সে জন্য আমাদের সবাইকেই বিশ্বজুড়ে নিয়ন্ত্রণ ও চিকিৎসার শক্তিশালী নেটওয়ার্ক গড়ে তুলতে হবে।’ সূত্র : এএফপি, রয়টার্স।

মন্তব্য



সাতদিনের সেরা