kalerkantho

বুধবার । ২০ জ্যৈষ্ঠ ১৪২৭ । ৩ জুন ২০২০। ১০ শাওয়াল ১৪৪১

করোনাভাইরাস মহামারি

দ্বন্দ্ব সরিয়ে সহযোগিতার প্রতিশ্রুতি শি ও ট্রাম্পের

‘চীন অনেক ভুগেছে এবং ভাইরাসের ব্যাপারে তারা অনেক কিছু জেনেছে। আমরা একসঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করছি। অনেক শ্রদ্ধা : ট্রাম্প

কালের কণ্ঠ ডেস্ক   

২৮ মার্চ, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



দ্বন্দ্ব সরিয়ে সহযোগিতার প্রতিশ্রুতি শি ও ট্রাম্পের

বিশ্বব্যাপী করোনাভাইরাস মহামারির রাশ টানতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রতি ঐক্যের আহ্বান জানিয়ে ফোনে কথা বলেছেন চীনের । ট্রাম্প তাতে সাড়াও দিয়েছেন।

এমন এক সময় এ দুই নেতার কথা হলো, যখন চীনের উহান শহর থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা যুক্তরাষ্ট্রে বর্তমানে সর্বোচ্চ বলে নিশ্চিত হওয়া গেছে।

চীনের রাষ্ট্রায়ত্ত সম্প্রচার মাধ্যম সিসিটিভি জানায়, গতকাল শুক্রবার ট্রাম্পকে ফোন করেন শি। এ সময় চীনের রাষ্ট্রপ্রধান মহামারির বিরুদ্ধে লড়াইয়ে চীন-যুক্তরাষ্ট্র ঐক্যের আহ্বান জানান। ট্রাম্পকে তিনি বলেন, ‘চীন যুক্তরাষ্ট্র সম্পর্কোন্নয়নে যুক্তরাষ্ট্র বাস্তবমুখী পদক্ষেপ নেবে’ বলে তিনি আশা করেন।

চীনা নেতার সঙ্গে কথোপকথন সম্পর্কে ইতিবাচক মনোভাব জানিয়ে পরে টুইট করেন ট্রাম্প। তিনি লেখেন, ‘চীন অনেক ভুগেছে এবং ভাইরাসের ব্যাপারে তারা অনেক কিছু জেনেছে। আমরা একসঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করছি। অনেক শ্রদ্ধা।’

মহামারি মোকাবেলায় ঐক্যের সুর শোনানোর আগ পর্যন্ত করোনাভাইরাস নিয়ে কম বিতর্ক করেনি চীন ও যুক্তরাষ্ট্র। একদিকে ট্রাম্প ও তাঁর প্রশাসনের অনেক শীর্ষ কর্মকর্তা করোনাভাইরাসকে ‘চীনা ভাইরাস’ ও ‘উহান ভাইরাস’ অ্যাখ্যা দিয়ে চীনকে ক্রমাগত খেপিয়েছেন। অন্যদিকে এর জবাব দিতে গিয়ে চীনের সরকারি কর্মকর্তাদের অনেকে দাবি করতে থাকেন, মার্কিন বাহিনী করোনাভাইরাস ছড়িয়ে দিয়েছে। এসব বিতণ্ডার মধ্যে বিশ্বজুড়ে বাড়তে থাকে ওই ভাইরাসের প্রকোপ। এর কবলে পড়ে শেষ পর্যন্ত যুক্তরাষ্ট্রে আক্রান্ত মানুষের সংখ্যা চীনে আক্রান্তের সংখ্যাকে ছাড়িয়ে যায়। সুর নরম করে এবার উভয় পক্ষই সহযোগিতার পথে হাঁটছে।

শুধু চীন-যুক্তরাষ্ট্র নয়, বিশ্বের আরো অনেক দেশ জোটবদ্ধ হয়ে দুর্যোগ মোকাবেলার প্রস্তুতি নিতে যাচ্ছে। সৌদি আরবের সভাপতিত্বে গত বৃহস্পতিবার অনুষ্ঠিত জি-২০ জোটের নেতাদের ভিডিও কনফারেন্সে বিপুল অঙ্কের তহবিল গঠনের ব্যাপারে ঐকমত্য হয়েছে। মন্দার আশঙ্কা সত্ত্বেও জোট নেতারা মহামারি মোকাবলোয় বৈশ্বিক অর্থনীতিতে পাঁচ ট্রিলিয়ন ডলার ব্যয়ের ঘোষণা দিয়েছেন। সূত্র : এএফপি।

মন্তব্য



সাতদিনের সেরা