kalerkantho

শনিবার । ৮ কার্তিক ১৪২৭। ২৪ অক্টোবর ২০২০। ৬ রবিউল আউয়াল ১৪৪২

বিদেশি বাহিনীর সহযোগিতা চায় না ইরান

কালের কণ্ঠ ডেস্ক   

২৬ মার্চ, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



করোনাভাইরাস প্রতিরোধে যুক্তরাষ্ট্রের পর ফ্রান্সের সহযোগিতার আবেদনও প্রত্যাখ্যান করেছে ইরান। মঙ্গলবার ইরানের শীর্ষস্থানীয় একজন কর্মকর্তা এই প্রস্তাব ফিরিয়ে দেন। ফ্রান্সভিত্তিক একটি দাতব্য চিকিৎসা সংস্থা এই সহযোগিতার প্রস্তাব দিয়েছিল।

ইরানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের উপদেষ্টা আলীরেজা ভাহাবজাদেহ টুইটারে বলেন, ‘করোনাভাইরাসের বিরুদ্ধে ইরানের জনগণ এক হয়ে লড়ছে এবং ইরানের সেনাবাহিনীর চিকিৎসা সামর্থ্যে পুরোটা ব্যবহৃত হচ্ছে, ফলে বিদেশি বাহিনীর প্রতিষ্ঠা করা হাসপাতালের বিছানা আমাদের প্রয়োজন নেই। ইরানে তাদের উপস্থিতির সম্ভাবনা বাতিল করা হয়েছে।’

ডক্টরস উইদাউট বর্ডার্স (এমএসএফ) গত রবিবার জানিয়েছিল, তারা ৯ সদস্যের একটি চিকিৎসাদল এবং ৫০ শয্যার হাসপাতাল স্থাপনের প্রয়োজনীয় যন্ত্রপাতি ইরানে পাঠানোর পরিকল্পনা করছে। সেই পরিকল্পনা অনুযায়ী এরই মধ্যে প্রয়োজনীয় যন্ত্রপাতিসহ দুটি কার্গো বিমান তেহরানে পৌঁছেছে। দুজন ইনটেনসিভ কেয়ার ডাক্তারসহ ৯ সদস্যের ডাক্তারের দলও ইরানে পৌঁছেছে। স্থানীয় স্বাস্থ্য কর্তৃপক্ষও তাদের স্বাগত জানায়। কিন্তু চিকিৎসাসেবার আড়ালে তারা গুপ্তচরের কাজ করতে পারে—এমন আশঙ্কায় তাদের সেবা নেওয়ার পরিকল্পনা ইরান বাতিল করে দিয়েছে।

ইরানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র কিয়ানোউশ জাহানপুর বলেন, ইরানে নতুন করে ১২২ জনের মৃত্যু হয়েছে। সব মিলেয়ে মৃতের সংখ্যা এক হাজার ৯৩৪। গত ২৪ ঘণ্টায় ইরানে এক হাজার ৭৬২ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। সব মিলিয়ে ২৪ হাজার ৮১১ জন ভাইরাসে আক্রান্ত হয়েছে। সূত্র : এএফপি।

মন্তব্য



সাতদিনের সেরা