kalerkantho

রবিবার  । ১৫ চৈত্র ১৪২৬। ২৯ মার্চ ২০২০। ৩ শাবান ১৪৪১

করোনাভাইরাস মোকাবেলা

যুক্তরাজ্যে স্বেচ্ছাসেবায় আগ্রহী দেড় লাখের বেশি মানুষ

কালের কণ্ঠ ডেস্ক   

২৬ মার্চ, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



করোনাভাইরাস সংকট মোকাবেলায় যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ সার্ভিসের (এনএইএস) স্বেচ্ছাসেবী পরিকল্পনার প্রতি সাড়া দিয়ে অনলাইনে নিবন্ধন করেছে এক লাখ ৭০ হাজারের বেশি মানুষ। ভাইরাস মোকাবেলায় দেশটির সরকার সেনাবাহিনীকে এনএইচএসকে সহায়তার আহ্বান জানানোর পর প্রচুরসংখ্যক মানুষ স্বেচ্ছাসেবী হিসেবে কাজ করতে আগ্রহ প্রকাশ করল। এদিকে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা জানিয়েছেন, নতুন এ ভাইরাসে ব্রিটেনের অর্ধেক জনসংখ্যা আক্রান্ত হওয়ার আশঙ্কা রয়েছে।

এনএইচএস ইংল্যান্ডের ন্যাশনাল মেডিক্যাল ডিরেক্টর স্টিফেন পাওস বলেন, স্বেচ্ছাসেবা পরিকল্পনায় মানুষের যে আগ্রহ তা দেখে তিনি ‘ভাষা হারিয়ে’ ফেলেছেন। বিবিসি ব্রেকফাস্ট অনুষ্ঠানকে অধ্যাপক পোয়িস বলেন, ‘আমরা এ পরিকল্পনায় অবিশ্বাস্য প্রতিক্রিয়া দেখতে পেয়েছি।’ তিনি আরো বলেন, ‘গতকাল আমরা স্বেচ্ছাসেবা দিতে প্রস্তুত এমন মানুষ খুঁজছিলাম। আমরা এনএইচএসকে সহায়তার জন্য স্বেচ্ছাসেবীদের একটি আর্মি খুঁজছিলাম। আমরা আড়াই লাখ স্বেচ্ছাসেবীর সন্ধান করছিলাম। এখন আমি আপনাদের বলতে পারি, স্বেচ্ছাসেবা দিতে এক লাখ ৭০ হাজার মানুষ নিবন্ধন করেছে। এটি আমাদের কাছে সত্যি অবাক করার মতো প্রতিক্রিয়া।’

অধ্যাপক পোয়িস বলেন, ‘সবার মধ্যে অন্যকে সাহায্য করার প্রবণতা দেখা গেছে।’ এ সময় তিনি আরো জানান, দুর্বলদের সহায়তায় চিকিৎসকদের পর সাধারণ মানুষের যে আগ্রহ তা দেখে তিনি ‘ভাষা হারিয়ে ফেলেছেন’।

যুক্তরাজ্যের স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক গত মঙ্গলবার জানান, যেসব মানুষ নিজেদের স্বাস্থ্য নিয়ে ঝুঁকিতে আছে তাদের সহায়তার জন্য স্বেচ্ছাসেবীরা এনএইচএসকে ওষুধ কিনতে এবং পৌঁছে দিতে সাহায্য করবে। সূত্র : ইভনিং স্ট্যান্ডার্ড।

মন্তব্য



সাতদিনের সেরা