kalerkantho

মঙ্গলবার । ৩০ আষাঢ় ১৪২৭। ১৪ জুলাই ২০২০। ২২ জিলকদ ১৪৪১

জামাল খাশোগি হত্যাকাণ্ড

২০ সৌদি নাগরিককে অভিযুক্ত করল তুরস্ক

কালের কণ্ঠ ডেস্ক   

২৬ মার্চ, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



২০ সৌদি নাগরিককে অভিযুক্ত করল তুরস্ক

সাংবাদিক জামাল খাশোগি হত্যার ঘটনায় সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সাবেক দুই সহযোগীসহ ২০ সৌদি নাগরিকের বিরুদ্ধে অভিযোগ গঠন করেছে তুরস্ক। গতকাল বুধবার এক বিবৃতিতে ইস্তাম্বুলের সরকারি কৌঁসুলির দপ্তর এ তথ্য জানায়।

বিবৃতিতে বলা হয়, অভিযুক্তদের মধ্যে সৌদি আরবের সহকারী গোয়েন্দা প্রধান আহমেদ আল আসিরি এবং রাজ আদালতের মিডিয়া জার সৌদ আল কাহতানি রয়েছেন। তাঁদের বিরুদ্ধে খাশোগি হত্যায় নেতৃত্ব দেওয়া এবং ঘাতক দলকে হত্যার আদেশ দেওয়ার অভিযোগ আনা হয়েছে। বাকি অভিযুক্তদের মধ্যে সৌদি গোয়েন্দা দলের সদস্য মাহের মুতরেব রয়েছেন। তিনি প্রায়ই যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে দেশের বাইরে সফরে যেতেন। এ ছাড়া সৌদি রাজ প্রহরী ফাহাদ আল বালায়ি এবং ফরেনসিক বিশেষজ্ঞ সালাহ আল তুবায়গির বিরুদ্ধেও অভিযোগ আনা হয়েছে। দোষী সাব্যস্ত হলে তাঁদের যাবজ্জীবন কারাদণ্ডে দণ্ডিত করা হবে। কৌঁসুলিরা জানিয়েছেন, অভিযুক্ত ২০ জনের বিচার প্রক্রিয়া শুরু করা হবে। কিন্তু কবে থেকে শুরু করা হবে তা জানানো হয়নি।

২০১৮ সালে ইস্তাম্বুলের সৌদি দূতাবাসে সাংবাদিক জামাল খাশোগিকে হত্যা করা হয়। এ ঘটনায় সৌদি তদন্তের প্রতি অনাস্থা প্রকাশ করে তুরস্ক আলাদাভাবে তদন্ত শুরু করে। সূত্র : এএফপি।

মন্তব্য



সাতদিনের সেরা