kalerkantho

শনিবার । ২৪ শ্রাবণ ১৪২৭। ৮ আগস্ট  ২০২০। ১৭ জিলহজ ১৪৪১

ইস্টারের আগেই সাফল্য : ট্রাম্প

কালের কণ্ঠ ডেস্ক   

২৬ মার্চ, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ইস্টারের আগেই সাফল্য : ট্রাম্প

ইস্টারের আগেই যুক্তরাষ্ট্র করোনাভাইরাসমুক্ত হবে বলে আশা প্রকাশ করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, যদিও ভাইরাসটি ‘বুলেট ট্রেনের’ চেয়ে দ্রুতগতিতে ছড়াচ্ছে বলে সতর্ক করেছেন নিউ ইয়র্কের গভর্নর। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও) সতর্ক করে বলেছে, নভেল করোনাভাইরাস মহামারি ছড়ানোর নতুন বিশ্বকেন্দ্র হতে পারে যুক্তরাষ্ট্র।

ডাব্লিউএইচওর মুখপাত্র মার্গারেট হ্যারিস মঙ্গলবার বলেন, যুক্তরাষ্ট্রে নভেল করোনাভাইরাসের সংক্রমণ ব্যাপক বেড়েছে। যে হারে ভাইরাসটি ছড়াচ্ছে তাতে যুক্তরাষ্ট্র ভাইরাসের নতুন কেন্দ্রে পরিণত হতে পারে—এমন আশঙ্কা জোরালো হচ্ছে।

বিবিসির হিসাবে, যুক্তরাষ্ট্রে ৫৫ হাজারের বেশি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। তাদের মধ্যে প্রায় ৮০০ জনের মৃত্যু হয়েছে। ভাইরাসটিতে নতুন আক্রান্তের ৮৫ শতাংশই ইউরোপ ও যুক্তরাষ্ট্রে, যার মধ্যে ৪০ শতাংশই শুধু যুক্তরাষ্ট্রের।

তবে প্রেসিডেন্ট ট্রাম্প বলেছেন, ইস্টারের আগেই করোনাভাইরাস প্রতিরোধে সফল হবেন বলে তিনি আশা করেন। যুক্তরাষ্ট্রকে পুনরায় সচল করতে আগামী মাসের প্রথম দিকের সময়টাকে ‘একটি সুন্দর সময়রেখা’ হিসেবে সাংবাদিকদের কাছে তুলে ধরেছেন তিনি। যুক্তরাষ্ট্র মহামারিটির নতুন কেন্দ্রে পরিণত হতে পারে বলে বিশ্ব স্বাস্থ্য সংস্থা সতর্ক করার পর তিনি এ আশাবাদী সুর শোনান। গত মঙ্গলবার তিনি ফক্স নিউজকে বলেন, ‘আসছে ১২ এপ্রিল ইস্টারের আগে দেশ স্বাভাবিক অবস্থায় ফিরে আসতে পারে বলে তাঁর আশা। পরে হোয়াইট হাউসে সাংবাদিকদের ট্রাম্প বলেন, তিনি ‘টানেলের শেষে আলোর বিন্দু দেখতে শুরু করেছেন’। তবে ‘নিখাদ তথ্য ও ডাটার ভিত্তিতেই’ যেকোনো সিদ্ধান্ত নেওয়া হবে বলে তিনি আশ্বস্ত করেন।

তবে সংক্রামক রোগ বিষয়ে দেশের শীর্ষস্থানীয় বিশেষজ্ঞ ও করোনভাইরাস প্রতিরোধে একাধিক টাস্কফোর্সের সদস্য ডা. অ্যান্টনি ফাউসি সেখানেই বলেছেন, নিউ ইয়র্ক শহরের মতো জায়গায় যা চলছে তা দেখার পর বিষয়টিকে ছোট করে প্রকাশের সুযোগ নেই।

গত মঙ্গলবার ভোর নাগাদ যুক্তরাষ্ট্রে ২৫ হাজারের বেশি নতুন করোনভাইরাস আক্রান্তের মধ্যে অর্ধেই নিউ ইয়র্কের। সূত্র : বিবিসি, রয়টার্স।

মন্তব্য



সাতদিনের সেরা