kalerkantho

শনিবার । ১৬ জ্যৈষ্ঠ ১৪২৭ । ৩০  মে ২০২০। ৬ শাওয়াল ১৪৪১

মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী মুহিউদ্দিন

কালের কণ্ঠ ডেস্ক   

১ মার্চ, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী মুহিউদ্দিন

মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ পেয়েছেন মুহিউদ্দিন ইয়াসিন। গতকাল শনিবার দেশটির রাজা পার্লামেন্টে প্রতিনিধিত্বকারী প্রতিটি রাজনৈতিক দলের নেতা ও স্বতন্ত্র সদস্যদের সঙ্গে আলোচনা শেষে ৭২ বছর বয়সী মুহিউদ্দিনকে প্রধানমন্ত্রী পদে বেছে নেন। সব কিছু ঠিক থাকলে আজ রবিবার তিনি মালয়েশিয়ার অষ্টম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন। রাজকীয় দপ্তর থেকে দেওয়া এক বিবৃতিতে এ কথা জানানো হয়েছে।

মুহিউদ্দিন বারসাতু দলের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। এ ছাড়া তিনি মাহাথির মোহাম্মদের সরকারে স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। এর আগে বর্ষীয়ান এ রাজনীতিবিদ নাজিব রাজাকের মন্ত্রিপরিষদে উপপ্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন। এর মধ্য দিয়ে মাহাথির মোহাম্মদের প্রধানমন্ত্রিত্বের অবসান হওয়ার সঙ্গে সঙ্গে তাঁর উত্তরাধিকার হিসেবে পরিচিত আনোয়ার ইব্রাহিমের প্রধানমন্ত্রী হওয়ার সুযোগও কমে গেল।

মালয়েশিয়ার রাজকীয় দপ্তর জানায়, ‘প্রধানমন্ত্রী নিয়োগ দেওয়ার প্রক্রিয়া কোনো অবস্থায়ই বিলম্বিত করা সম্ভব ছিল না। কারণ দেশ ও জনগণ মঙ্গলের জন্য একটি সরকার প্রয়োজন। আর তাই রাজা নতুন প্রধানমন্ত্রী নিয়োগ দিয়েছেন।’

গত ২৪ ফেব্রুয়ারি পূর্ববর্তী কোনো ঘোষণা ছাড়াই মালয়েশিয়ার প্রধানমন্ত্রী পদ থেকে পদত্যাগ করেন মাহাথির মোহাম্মদ। তবে নতুন প্রধানমন্ত্রী নিয়োগ ও মন্ত্রিসভা গঠনের আগ পর্যন্ত তাঁকে অন্তর্বর্তী প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালনের নির্দেশ দেন দেশটির রাজা। এর পরই গতকাল নতুন প্রধানমন্ত্রীর নাম ঘোষণা করা হলো। সূত্র : এএফপি, টাইমস অব ইন্ডিয়া।

মন্তব্য



সাতদিনের সেরা