kalerkantho

বুধবার । ২৫ চৈত্র ১৪২৬। ৮ এপ্রিল ২০২০। ১৩ শাবান ১৪৪১

সিএএবিরোধী আন্দোলন

দিল্লি রণক্ষেত্র, পুলিশ নিহত

কালের কণ্ঠ ডেস্ক   

২৫ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সংশোধিত নাগরিকত্ব আইনের (সিএএ) বিরুদ্ধে ভারতের রাজধানী দিল্লিতে নতুন করে আন্দোলন শুরুর দ্বিতীয় দিন তা সংঘর্ষে রূপ নেয় এবং গতকাল সোমবারের ওই সংঘর্ষে পুলিশের হেড কনস্টেবল নিহত হন। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দুই দিনের ভারত সফরের অংশ হিসেবে গতকাল দিল্লিতে পৌঁছানোর আগে সিএএ নিয়ে এমন উত্তপ্ত পরিস্থিতি সৃষ্টি হয়।

শাহিনবাগের ধাঁচে গত শনিবার রাত থেকে সিএএবিরোধী বিক্ষোভ চলছে জাফরাবাদের রাস্তায়। গত রবিবার সন্ধ্যা নাগাদ সেখানে এক হাজারের বেশি নারী জড়ো হয়। ভারতীয় জনতা পার্টির (বিজেপি) নেতা কপিল মিশ্র সেদিনই হুঁশিয়ারি দেন, পুলিশ বিক্ষোভকারীদের না হটালে তাঁর লোকজনও রাস্তায় নামবে।

গতকাল দুপুরে দিল্লির গোকুলপুরী এলাকায় সিএএবিরোধী বিক্ষোভ চলাকালে সেখানে সিএএর সমর্থনে একদল মানুষ হাজির হয়। দুই পক্ষের সংঘর্ষ বেধে গেলে তারা পরস্পরকে লক্ষ্য করে এলোপাতাড়ি ইটপাটকেল ছুড়তে থাকে। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছে পুলিশ লাঠিচার্জ করে এবং কাঁদানে গ্যাস ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করে। এ সময় পুলিশের ওপরও ইটপাটকেল পড়তে থাকে। মাথায় আঘাত পান রতনলাল নামের এক হেড কনস্টেবল। হাসপাতালে নিয়ে গেলে তাঁকে মৃত ঘোষণা করেন চিকিৎসকরা। সংঘর্ষ চলাকালে আরো কয়েকজন পুলিশ সদস্য আহত হন। জিটিবি হাসপাতালে তাঁদের চিকিৎসা চলছে। বিক্ষোভ নিয়ন্ত্রণে জাফরাবাদ, মৌজপুর-বাবরপুর, জোহরি এনক্লেভ এবং শিব বিহার মেট্রো স্টেশন বন্ধ করে দেওয়া হয়েছে। ওই এলাকায় ১৪৪ ধারা জারি করা হয়েছে।

এদিকে গতকালই সপরিবারে দুই দিনের সফরে ভারতে পৌঁছেছেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। সফরসূচি অনুসারে তাঁরা গতকাল আহমেদাবাদ, আগ্রা হয়ে স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৭টায় দিল্লি পৌঁছান। এর মধ্যেই সিএএ নিয়ে পরিস্থিতি চরম আকার ধারণ করায় সরকারি মহলে উদ্বেগ বাড়ে। সূত্র : এনডিটিভি, আনন্দবাজার।

মন্তব্য



সাতদিনের সেরা