kalerkantho

বুধবার । ২৫ চৈত্র ১৪২৬। ৮ এপ্রিল ২০২০। ১৩ শাবান ১৪৪১

এনআরসি থেকে ফের বাছাই

কালের কণ্ঠ ডেস্ক   

২৩ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



এনআরসি থেকে ফের বাছাই

ভারতের আসামে চূড়ান্ত জাতীয় নাগরিক পঞ্জি (এনআরসি) প্রকাশের ছয় মাস পর ফের ওই তালিকা খতিয়ে দেখার কাজ শুরু হয়েছে। এনআরসি তালিকায় বিদেশি সন্দেহে থাকা মানুষজনের বিস্তারিত বিবরণ খতিয়ে দেখতেই এই অভ্যন্তরীণ তদন্তপ্রক্রিয়া। সূত্র জানিয়েছে, ভারতের রেজিস্ট্রার জেনারেল এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে বিজ্ঞপ্তি প্রকাশ করতে চলেছেন।

আসামে এনআরসিসংক্রান্ত কাজ পরিচালনা করার জন্য নতুন কো-অর্ডিনেটর হীরেশ দেবশর্মা রাজ্যের ৩৩টি জেলার শাসককে এনআরসি তালিকায় থাকা সন্দেহযোগ্য ‘অযোগ্য ব্যক্তিদের’ বিশদ বিবরণ দেওয়ার জন্য নির্দেশ দিয়েছেন। এনআরসির কাজের সঙ্গে যুক্ত একজন শীর্ষ কর্মকর্তা জানিয়েছেন, এই পদক্ষেপটি চূড়ান্ত এনআরসির একটি অংশ যেখানে কোনো ‘অযোগ্য’ ব্যক্তিকে নাগরিক তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে কি না, তা খতিয়ে দেখা হবে।

তবে আসামের আর একটি এনআরসি সূত্র জানিয়েছে, গত বছরের আগস্টেই চূড়ান্ত এনআরসি তালিকা প্রকাশের আগে একবার এ প্রক্রিয়াটি করা হয়েছিল।

আসামের এনআরসি কর্তৃপক্ষ সম্প্রতি পরিবারভিত্তিক যে তালিকা প্রকাশ করে, তার সঙ্গে একটি নোট সংযোজিত আকারে দেওয়া হয়। সেই নোটে বলা হয়েছে, এই তালিকায় যাদের নাম রয়েছে, তাদের পরে খতিয়ে দেখে অযোগ্য মনে হলে বাদও দেওয়া হতে পারে এবং কোনোভাবেই এই তালিকা স্থায়ী নয়। এনআরসিতে আসামের ১৯ লাখ মানুষের নাম বাদ পড়েছিল।

বিজেপির তরফ থেকে বলা হয় যে হয় আসাম এনআরসি বাতিল করতে হবে নয়তো একে পুনরায় যাচাই করতে হবে, কারণ এতে অনেক ভুল ব্যক্তির নাম অন্তর্ভুক্ত রয়েছে। আসাম এনআরসি মামলায় সুপ্রিম কোর্টের প্রধান আবেদনকারীগণ, আসাম পাবলিক ওয়ার্কসসহ নাগরিক সমাজের একাধিক দল শীর্ষ আদালতকে আসাম এনআরসির তালিকা পুরোটাই পুনরায় যাচাই করার জন্য আবেদন জানায়। সূত্র: এনডিটিভি।

 

মন্তব্য



সাতদিনের সেরা