kalerkantho

বৃহস্পতিবার  । ১৯ চৈত্র ১৪২৬। ২ এপ্রিল ২০২০। ৭ শাবান ১৪৪১

অ্যাসাঞ্জকে ক্ষমার প্রস্তাব দিয়েছিলেন ট্রাম্প

কালের কণ্ঠ ডেস্ক   

২১ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



অ্যাসাঞ্জকে ক্ষমার প্রস্তাব দিয়েছিলেন ট্রাম্প

২০১৬ সালে উইকিলিকসের ফাঁস করা ডেমোক্রেটিক পার্টির ই-মেইলের বিষয়ে রাশিয়ার কোনো ভূমিকা ছিল না, উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ এমন বিবৃতি দিলে তাঁকে ক্ষমা করা হবে; যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এমন প্রস্তাব দিয়েছিলেন বলে দাবি করেছেন এক আইনজীবী।

গত বুধবার লন্ডনের একটি আদালতে অ্যাসাঞ্জের মামলার শুনানিকালে তাঁর পক্ষের আইনজীবী এ দাবি করেন। অ্যাসাঞ্জকে যুক্তরাষ্ট্রের কাছে হস্তান্তর করা হবে কি না, আগামী সপ্তাহে তা নিয়ে শুনানি শুরু হওয়ার কথা। ওই শুনানি পরিচালনা নিয়ে আইনজীবীরা আলোচনা করার সময় কারাগার থেকে ভিডিও লিংকের মাধ্যমে আদালতে হাজির হন অ্যাসাঞ্জ।

লন্ডনের ওয়েস্টমিনস্টার হাকিম আদালতে অ্যাসাঞ্জের ব্যারিস্টার এডওয়ার্ড ফিটজেরাল্ড বলেন, যুক্তরাষ্ট্রের সাবেক রিপাবলিকান প্রতিনিধি ডানা রোরাবাকার ২০১৭ সালে অ্যাসাঞ্জের সঙ্গে দেখা করেছিলেন, প্রেসিডেন্ট ট্রাম্প ক্ষমা প্রস্তাব দিয়ে তাঁকে অ্যাসাঞ্জের কাছে পাঠিয়েছিলেন।

২০১৬ সালে ট্রাম্পের বিরুদ্ধে হিলারি ক্লিনটনের প্রেসিডেন্ট নির্বাচনের প্রচার ক্ষতিগ্রস্ত হয় যেসব ই-মেইল ফাঁস হওয়া কারণে তাঁর সঙ্গে রাশিয়া জড়িত ছিল না, অ্যাসাঞ্জ এমনটি বললে তাঁকে ক্ষমা করা হবে বলে শর্ত দেওয়া হয়েছিল; প্রত্যক্ষদর্শী হিসেবে দেওয়া বিবৃতিতে রোরাবাকার এমনটি বলেছিলেন বলে আদালতকে জানান ফিটজেরাল্ড। কিন্তু ফিটজেরাল্ডের এ দাবি অস্বীকার করেছেন হোয়াইট হাউসের মুখপাত্র স্টেফানি গ্রিশাম। তিনি বলেন, ‘ডানা রোরাবাকারকে প্রেসিডেন্ট (ট্রাম্প) শুধু সাবেক কংগ্রেসম্যান হিসেবেই চেনেন, এর বাইরে তাঁদের মধ্যে তেমন কোনো সম্পর্ক নেই।’ সূত্র : এএফপি।

মন্তব্য



সাতদিনের সেরা