kalerkantho

সোমবার । ২২ আষাঢ় ১৪২৭। ৬ জুলাই ২০২০। ১৪ জিলকদ  ১৪৪১

আগ্রায় যাবেন ট্রাম্প

দুর্গন্ধ ঢাকতে যমুনায় পরিষ্কার পানি

কালের কণ্ঠ ডেস্ক   

২১ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



দুই দিনের ভারত সফরে কিছু সময় আগ্রায় কাটাবেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর আগে সাজ সাজ রব তাজমহলের শহরে। ডোনাল্ড ট্রাম্প যেখানে যেখানে যেতে পারেন সেই এলাকার মেক ওভার চলছে যুদ্ধকালীন পরিস্থিতিতে। দুর্গন্ধ ঢাকতে এরই মধ্যে প্রচুর পানি ছাড়া হয়েছে যমুনায়। ঘষামাজা চলছে তাজমহল ও এর আশপাশের এলাকায়ও।

আগামী সোমবার ভারতে পা রাখছেন মর্কিন প্রেসিডেন্ট। তাঁর সঙ্গে থাকবেন স্ত্রী মেলানিয়াও। আহমেদাবাদের নবনির্মিত মোতেরা স্টেডিয়ামে ‘নমস্তে ট্রাম্প’ নামের একটি অনুষ্ঠানে যোগ দেবেন তিনি। এরপর তাঁর সফরসূচিতে রয়েছে আগ্রাও। তাজমহল দেখতে যাওয়ার সম্ভাবনা রয়েছে মার্কিন প্রেসিডেন্টের। এরই মধ্যে ওই এলাকার পরিস্থিতি খতিয়ে দেখেছেন মার্কিন নিরাপত্তা বাহিনীর সদস্যরা।

গত কয়েক দিন ধরেই কার্যত সাজ সাজ রব শুরু হয়েছে আগ্রায়। শুধু নিরাপত্তাই নয়, নজর দেওয়া হয়েছে শহরের সৌন্দর্যায়নের দিকেও। এরই মধ্যে ৫০০ কিউসেক পানি যমুনায় ছেড়েছে উত্তর প্রদেশের সেচ দপ্তর। উত্তর প্রদেশের দূষণ নিয়ন্ত্রণ বোর্ডের অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়র অরবিন্দ কুমারের কথায়, ‘যদি দূষণ নিয়ন্ত্রণের জন্য ৫০০ কিউসেক পানি যমুনায় ছাড়া হয়, তাহলে তা মথুরা ও আগ্রার পানিতে অক্সিজেনের পরিমাণ বাড়াতে সাহায্য করবে। এতে অবশ্য এই পানি খাওয়ার উপযুক্ত হবে না। কিন্তু নতুন পানির জন্য নদীর দুর্গন্ধ দূর হবে।’

গতকাল বৃহস্পতিবার সকাল থেকেই তাজমহল চত্বরে থাকা রাস্তা সাফাইয়ের কাজ শুরু হয়। ওই এলাকায় থাকা ফোয়ারাগুলোও ঘষামাজা করা হয়। তাজমহলের আশপাশে থাকা দোকানগুলোয় এরই মধ্যে সরকার নির্ধারিত সাইনবোর্ড ব্যবহার করতে বলা হয়েছে। সূত্র : আনন্দবাজার।

মন্তব্য